মেহেরপুরের গাংনী উপজেলার ধলা গ্রামের কৃষক এনামুল হক ওরফে নইলো হত্যা মামলায় উপজেলার কৃষক লীগের সভাপতি আতিয়ার রহমানসহ ৮ জনের প্রত্যেকের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৮ ফেরবুয়ারি) দুপুরে মেহেরপুর জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক শহিদুল্লাহ আসামিদের উপস্থিতিতে এ রায় দিয়েছেন। দণ্ডিতদের মেহেরপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

মামলায় রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) পল্লব ভট্টাচার্য ও আসামি পক্ষের কৌঁসুলি ছিলেন একেএম শফিকুল আলম।

দণ্ডিরা হলেন, ধলা গ্রামের ছইফতুল্লাহর ছেলে আতিয়ার রহমান, মহব্বত আলীর ছেলে ছামিদুল ইসলাম, রহমতুল্লাহর ছেলে শাহার আলী, শাহার আলীর ছেলে টিপু সুলতান, গোলাম হোসেনের ছেলে আব্দুল খালেক, আহম্মদ আলীর ছেলে আক্তারুজ্জামান, দফের আলীর ছেলে মান্নান ওরফে মানা ও আজিত বক্সের ছেলে জিল্লুর রহমান।

মামলার বিবরণে জানা যায়, ২০১৭ সালের ২৯ জুলাই সন্ধ্যায় ধলা গ্রামের আক্কাস আলীর ছেলে এনামুল হক নইলোকে পূর্ব শত্রুতার জেরে স্থানীয় নওপাড়া নবীনপুর ঈদগাহ ময়দানের পাশে হত্যা করে গাংনী উপজেলার কৃষক লীগের সভাপতি আতিয়ারসহ ৯ জন। এ ব্যাপারে নিহতের ভাই আজমাইন হোসেন টুটুল বাদী হয়ে গাংনী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরবর্তী সময়ে মামলাটি সিআইডিতে স্থানান্তর করা হয়। সিআইডির উপ-পরিদর্শক হাসান ইমাম মামলার তদন্ত শেষে ৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট প্রদান করেন।

বিজ্ঞ আদালত বাদী-বিবাদী পক্ষের আইনজীবীর যুক্তিতর্ক ও ১৫ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় প্রত্যেককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

আকতারুজ্জামান/আরকে