পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে মাত্র ১২০ টাকা আবেদন ফি দিয়ে চাকরি পেয়েছেন বিভিন্ন জেলার তরুণ-তরুণীরা। তবে প্রতারণার ফাঁদে পড়ে ওই একই পদে ছেলেকে চাকরি পাইয়ে দিতে প্রতারক চক্রকে ৫ লাখ টাকা দেন গাইবান্ধার সুন্দরগঞ্জের বামনডাঙ্গা ইউনিয়নের জাকারিয়া। 

ওই প্রতারক চক্রের ৪ জনকে আটক করেছে গাইবান্ধার গোয়েন্দা পুলিশ। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাত ৮টার দিকে জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি ডিবি) মোখলেসুর রহমান আটকের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেন।

আটককৃতরা হলেন- শাহ আলম মন্ডল, গোলাম রব্বানী, সাজেদুল ইসলাম ও শফিকুল ইসলাম। তাদের প্রত্যেকের বাড়ি সুন্দরগঞ্জের বামনডাঙ্গা ইউনিয়নে।

ওসি মোখলেসুর রহমান জানান, জাকারিয়া নামে এক ব্যক্তির কাছ থেকে পুলিশ কনস্টেবল পদে তার ছেলের চাকরি দেওয়ার নাম করে ৫ লাখ টাকা ও আরেক জনের কাছ থেকে ৩ লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক চক্রটি। ভুক্তভোগী প্রতারণা বুঝতে পেরে থানায় ৫ জনের নাম উল্লেখ করে লিখিত অভিযোগ করলে অভিযান চালিয়ে গাইবান্ধা সদর এলাকা থেকে অভিযুক্ত ৪ জনকে আটক করে পুলিশ। তবে প্রতারক দলের মূলহোতা আব্দুল্লাহ মেহেদী রাসেলকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি। তাকে গ্রেপ্তারে অভিযান চালানো হচ্ছে। 
 
ওসি আরও জানান, আটককৃতদের বিরুদ্ধে সুন্দরগঞ্জ থানায় প্রতারণার মামলা হয়েছে। বিকেলে প্রতারক চক্রের চার সদস্যকে আদালতে সোর্পদ করা হয়েছে। এছাড়াও এই প্রতারণার সঙ্গে আর কেউ জড়িত আছে কিনা সে বিষয়টিও ক্ষতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, গতকাল সোমবার (২৭ ফেব্রুয়ারি) থেকে বাংলাদেশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল-২০২৩ নিয়োগ প্রক্রিয়া শুরু হয় গাইবান্ধা পুলিশ লাইনস মাঠে। সেই নিয়োগকে কেন্দ্র করে প্রতারণার জাল ফেলেছিল চক্রটি।

রিপন আকন্দ/আরকে