১৮ বছর পলাতক থাকার পর অবশেষে গ্রেপ্তার হয়েছেন ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মো. মানিক মিয়া (৫২)। রোববার (৫ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে ঢাকার দক্ষিণখান থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মো. মানিক মিয়া কিশোরগঞ্জ সদর উপজেলার খিলপাড়া এলাকার আ. সাহেদ মিয়ার ছেলে।

সোমবার (৬ মার্চ) বিকেলে কিশোরগঞ্জ র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার এমএম সবুজ রানা এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ২০০৫ সালের ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টার দিকে মো. মানিক মিয়া তার সহযোগী আসামির সহায়তায় ভুক্তভোগী কিশোরীকে অপহরণ করে জোরপূর্বক ধর্ষণ করে। এ ঘটনায় ভুক্তভোগী নিজেই বাদী হয়ে মানিক মিয়াকে প্রধান আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করে। ঘটনার পর থেকেই আসামি আত্মগোপনে চলে যায়। পরে আদালতে দীর্ঘ শুনানি শেষে ২০২১ সালের ২ ফেব্রুয়ারি কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর সিনিয়র জেলা ও দায়রা জজ কিরণ শংকর হালদার মামলার প্রধান আসামি মো. মানিক মিয়াকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে। একইসঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ১ বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামির অবস্থান সম্পর্কে র‌্যাব বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করে আসামির অবস্থান নিশ্চিত করে এবং গোয়েন্দা শাখার সহযোগিতায় তথ্যপ্রযুক্তির মাধ্যমে গতকাল রোববার রাত সাড়ে ১১টার দিকে ঢাকার দক্ষিণখান থানা এলাকায় অভিযান চালিয়ে মো. মানিক মিয়াকে গ্রেপ্তার করে।

কিশোরগঞ্জ র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার এমএম সবুজ রানা জানান, ধর্ষণের মতো জঘন্য ঘটনার বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে। গ্রেপ্তার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মানিক মিয়াকে সদর মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

এসকে রাসেল/এমজেইউ