থানায় ফোন করলে রিসিভ করে না। এমনকি মামলা দিতে গেলেও পুলিশ মামলা নেয় না বলে মন্তব্য করেছেন ঢাকা ২০ আসনের সংসদ সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার (৯ মার্চ) বিকেলে ধামরাই হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে ঢাকা জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে মাদকবিরোধী গণসচেতনতামূলক মহাসমাবেশ যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মাদক কীভাবে আসে, কারা সেবন করে, কারা বিক্রি করে এটা কারও অজানা নয়। তবে স্কুলের ছাত্ররা হয়তো এটা জানে না। এর ওপরের লেভেলের সবাই জানে কারা খায়, কারা ব্যবসা করে, কারা সহযোগিতা করে। এদের শুধু ঘৃণা করলে হবে না। এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। 

বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ বলেন, এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। অভিযোগ আছে, মামলা করতে গেলে মামলা নেয় না, থানায় ফোন করলে ফোন ধরে না পুলিশ। এরকম অভিযোগ পুলিশের বিরুদ্ধে রয়েছে।

তবে আমি ধামরাইকে মাদক মুক্ত করতে চাই। এজন্য পুলিশ প্রশাসন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, উপজেলা প্রশাসন সকলের একযোগে কাজ করা দরকার বলে আমি মনে করি। খুব দ্রুত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, উপজেলা প্রশাসন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও আনসার ভিডিপি সকলে একসঙ্গে বসবো। কীভাবে মাদক নিয়ন্ত্রণ করা যায় এর ব্যবস্থা আমাদের নিতেই হবে। আমরা ধামরাই থেকেই এটা শুরু করতে চাই।

আমাদের গণমাধ্যমগুলোতে অন্যান্য ঘটনার সংবাদ যেভাবে প্রকাশ করা হয়, সেভাবেই গুরুত্ব দিয়ে মাদকের সংবাদ ফলাওভাবে প্রকাশ হওয়া উচিত বলে আমি মনে করি। এছাড়া ছেলে-মেয়েদের বিয়ের আগে ডোপ টেস্ট করা জরুরি বলে আমি মনে করি। এ ব্যাপারে আইন থাকা জরুরি। কারণ, একজন মাদকসেবী শুধু নিজের জীবনটাই ধ্বংস করেন না, পাশাপাশি একটা পরিবারও ধ্বংস হয়ে যায়।

তিনি আরও বলেন, আমি জানি এই যে কোমলমতি ছেলে-মেয়েদের ওপর মাদকের কোনো প্রভাব পড়ছে না। কিন্তু আশেপাশে যারা আছে তারা এদেরকে দলে নেওয়ার জন্য চেষ্টা করবে। যদি কখনও কৌতূহল বশত কিংবা পরীক্ষা করার জন্য কোমলমতি শিক্ষার্থী কখনও খায় তাহলে এ জগৎ থেকে ফিরতে পারবে না।

পরে এলাকার এক ছেলের জীবন কীভাবে মাদকের বিষাক্ত ছোবলে ধ্বংস হয়ে গেছে এ সম্পর্কে বিশেষ আলোচনা করেন তিনি। 

এসময় ঢাকা জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক বাহাউদ্দিনের সভাপতিত্বে ঢাকা বিভাগীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাফরুল্ল্যাহ কাজল, ধামরাই উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র আলহাজ গোলাম কবির মোল্লা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) ফারজানা আক্তার, উপজেলা ভাইস-চেয়ারম্যান মো. সিরাজ উদ্দিন, মহিলা ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট সোহানা জেসমিন মুক্তা, ধামরাই হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নূরুল ইসলাম, বর্ন এগেইন মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের নির্বাহী পরিচালক মো. জহির উদ্দিন (মুন্না) উপস্থিত ছিলেন। 

মাহিদুল মাহিদ/এমএএস