কিস্তির টাকা চাওয়ায় বেসরকারি সংস্থার কর্মী চম্পা চাকমার হত্যাকারী এনামুল হককে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে রাঙামাটিতে মানববন্ধন করেছে জেলার সচেতন সমাজ ও 'পদক্ষেপ' এনজিওর কর্মীরা।

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় চম্পা চাকমাকে হত্যার প্রতিবাদে ও খুনিকে দ্রুত গ্রেপ্তার করে বিচারের দাবিতে শনিবার (১১ মার্চ) সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। 

মানববন্ধনে বক্তারা বলেন, চম্পা চাকমাকে হত্যা করেছে এনামুল হক নামে একজন পেশাদার খুনী। সিসি টিভি ফুটেজে তা স্পষ্ট তা দেখা গেছে কিন্তু হত্যাকাণ্ডের ৭ দিন পরেও তাকে গ্রেপ্তার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। এতে আমরা হতাশ। তথ্য প্রযুক্তির এই যুগে অপরাধী ধরতে কেন এত বিলম্ব হচ্ছে, তা নিয়েও প্রশ্ন তোলেন বক্তারা।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) রাঙামাটির সাধারণ সম্পাদক এম জিসান বখতিয়ারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন নিহত চম্পা চাকমার ছোট ভাই মিল্টন চাকমা, তবলছড়ি মহিলা পদক্ষেপ ব্রাঞ্চের ম্যানেজার রাশেদা ইসলাম, রাঙামাটি সদরের পদক্ষেপ ম্যানেজার মো. হাসান আলী, সাংবাদিক সৈকত রঞ্জন চৌধুরী, ছাত্র নেতা সুমন চাকমা, শিক্ষার্থী কুর্নিকোভা চাকমা, মিলন চাকমা প্রমুখ।

উল্লেখ্য, রোববার (৫ মার্চ) রাতে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ধামাইরহাট এলাকার এইচ এ প্লাজা থেকে অফিসের কাজ শেষ করে বাসায় যাচ্ছিলেন চম্পাসহ তার এক সহকর্মী। কিস্তির টাকা চাওয়ার জেরে আসামি এনামুল হকের সঙ্গে চম্পার বাগবিতণ্ডা হলে এক পর্যায়ে ছুরি দিয়ে তার শ্বাসনালী বরাবর আঘাত করে পালিয়ে যায় এনামুল। এতে ঘটনাস্থলে মারা যান চম্পা চাকমা। তিনি পদক্ষেপ এনজিও-র হোসেনাবাদ শাখায় কর্মরত ছিলেন। তার বাড়ি রাঙামাটির বন্দুকভাঙ্গা এলাকায়। এই ঘটনায় চম্পার বোনের স্বামী সোহেল চাকমা বাদী হয়ে এনামুল হককে আসামি করে রাঙ্গুনিয়া থানায় হত্যা মামলা করেছেন। 

মিশু মল্লিক/আরকে