নিবন্ধন পাচ্ছে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পানিহার পাবলিক লাইব্রেরি। এর আগে গত বছরের ২২ নভেম্বর দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টে ‘পানিহার পাবলিক লাইব্রেরি : উই পোকায় খাচ্ছে শত বছরের সংগ্রহ’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। সেই সংবাদ দেখে রাজশাহী বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মাসুদ রানা লাইব্রেরিটি পরিদর্শনের সিদ্ধান্ত নেন। তারই অংশ হিসেবে তিনি শনিবার (১৮ মার্চ) সকালে পানিহার পাবলিক লাইব্রেরি সরেজমিনে পরিদর্শন করেন।

রাজশাহী বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মাসুদ রানা ঢাকা পোস্টকে বলেন, দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টে কিছুদিন আগে ‘পানিহার পাবলিক লাইব্রেরি : উই পোকায় খাচ্ছে শত বছরের সংগ্রহ’ শিরোনামে একটি সংবাদ দেখেছিলাম। সেই সংবাদ পড়ে ওই লাইব্রেরিতে যাওয়ার সিদ্ধান্ত নিই। পরবর্তীতে লাইব্রেরি সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করা হয়। এরপর পুরো লাইব্রেরি পরিদর্শন করি। শিগগিরই লাইব্রেরিটিকে নিবন্ধন প্রদান করে মূল কার্যক্রমের স্রোতধারায় ফিরিয়ে আনা হবে। এ গ্রন্থাগারগুলো বাঁচলে সমাজের অবক্ষয় কমে আসবে।

জানা গেছে, এনাতুল্লাহ মাস্টার নামে এক ব্যক্তি ১৯৪৫ সালে বাড়ির পাশে ২ শতক জমির ওপর পানিহার পাবলিক লাইব্রেরিটি প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম অবস্থায় অল্পকিছু বই ছিল। আর লাইব্রেরিটি ছিল একটি মাটির ঘরে। লাইব্রেরিটিতে মোট তিনটি কক্ষ রয়েছে। একটি কক্ষ থেকে অন্যটিতে যাওয়ার দরজা রয়েছে। মাঝের কক্ষটি অফিস। প্রত্যেক কক্ষে রয়েছে জানালা। দুটি কক্ষের ভেতরে রয়েছে টেবিল ও বেশকিছু কাঠের আলমারি। কোনোটিতে আবার স্টিলেরও রয়েছে। আলমারিজুড়ে থরে থরে সাজানো রয়েছে বই। একেকটি ঘরে কমপক্ষে ১০-১২টি করে আলমারি রয়েছে। তার সবগুলোই বইয়ে ঠাসা। ভেতরে ঢুকতেই চোখে পড়ল দেয়ালে বেশ কিছু গুণী মানুষের ছবি। ছবিতে দেশি-বিদেশি কবি, সাহিত্যিক, রাজনীতিবিদ, বিখ্যাত মনীষীরাও রয়েছেন।

রাজশাহী বিভাগীয় সরকারি গণগন্থাগারের সহকারী পরিচালক মাসুদ রানা আরও বলেন, গোদাগাড়ীর পানিহার এলাকায় বেশ পুরোনো একটি গ্রন্থাগার পানিহার পাবলিক লাইব্রেরি। এ লাইব্রেরি ১৯৪৫ সালে প্রতিষ্ঠা করেছিলেন একজন জ্ঞানানুরাগী ও শিক্ষক এনাতুল্লাহ। লাইব্রেরিটি রাজশাহী শহর থেকে প্রায় ২৪ কিলোমিটার দূরে একেবারে প্রত্যন্ত এলাকায় অবস্থিত। ভাবতে অবাক লাগে ৭৭ বছর আগে এরকম নিভৃত এলাকায় কীভাবে ব্যক্তিগত উদ্যোগে একজন মানুষ এরকম মহৎ কাজটি করেছিলেন। আরও অবাক করার বিষয় এখনো তৎকালীন সময়ের বেশ কিছু ঐতিহ্যবাহী প্রকাশনা ও সাময়িকী সংরক্ষিত রয়েছে যা আজও অনেক গবেষকের গবেষণার খোরাক যোগাচ্ছে।

পানিহার পাবলিক লাইব্রেরির লাইব্রেরিয়ান মোয়াজ্জেম হোসেন ঢাকা পোস্টকে বলেন, রাজশাহী বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মাসুদ রানা স্যার সরেজমিনে আমাদের লাইব্রেরি পরিদর্শনে এসেছিলেন। তিনি লাইব্রেরি পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

শাহিনুল আশিক/এমজেইউ