জামালপুরের ইসলামপুর উপজেলার দেলি খালের উপর নির্মিত সেতুর এক পাশের রেলিং ভেঙে পড়েছে। এ সেতু দিয়ে প্রতিদিন প্রায় দেড় লাখ মানুষ যাতায়াত করে। এতে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

বুধবার (২২ মার্চ) ধর্মকুড়া বাজার-বেলগাছা জারুল তলা বাজার সড়কের সঙ্গে সংযুক্ত দেলি খালের উপর নির্মিত সেতুটির রেলিং হঠাৎ করেই ভেঙে পড়ে যায়। এখন পর্যন্ত সেটি মেরামতের কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। 

স্থানীয় সূত্রে জানা যায়, ১০ বছর আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সেতুটি নির্মাণ করে। উপজেলার ধর্মকুড়া বাজার, বেলগাছা, জারুলতলা বাজার হয়ে কুলকান্দী ও চিনাডুলী ইউনিয়নের প্রায় দেড় লক্ষাধিক মানুষ এ সেতু ব্যবহার করে চলাচল করে। রেলিং ভেঙে পড়ায় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সেতুর মাঝের অংশের একপাশের রেলিং সম্পূর্ণ ভেঙে ঝুলে রয়েছে। সেতুর উপর দিয়ে ভারি যান ও অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন চলাচল করছে সব সময়। একটি যানবাহন প্রবেশ করলে অন্য গাড়ি প্রবেশ করতে পারে না। 

আশরাফুল নামের পথচারী বলেন, 'রেলিং ভাঙা অবস্থায় রয়েছে। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এই সড়ক দিয়ে সব সময় লোকজন চলাচল করে। এটি ব্যস্তময় সড়ক। রাতের অন্ধকারে এই রাস্তা দিয়ে নতুন কেউ আসলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকবে। দুটি গাড়ি এক সঙ্গে ঢুকলে কোনোভাবে বের হওয়া যায়। আর এখন তো রেলিং ভেঙে পড়েছে একটু অসাবধান হলেই দুর্ঘটনা ঘটবে।

ওই এলাকার অটোরিকশা চালক ফয়সাল বলেন, এই সড়ক দিয়ে সব সময় গাড়ি চলাচল করে। সেতুটি আগে থেকেই ঝুঁকিপূর্ণ কয়েকদিন আগে রেলিং ভেঙে পড়ে গেছে। রাতের বেলায় দুটি গাড়ি এক সঙ্গে উঠলে দুর্ঘটনা ঘটতে পারে। দ্রুত সময়ের মধ্যে সেতুটির রেলিং মেরামত করলে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যাবে।

ইসলামপুর উপজেলা স্থায়ী সরকারের প্রকৌশলী (এলজিইডি) মুহাম্মদ আমিনুল হক বলেন, হঠাৎ করে সেতুটির রেলিং ভেঙে পড়েছে। এই বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরকে