রাস্তাকে পাড় বানিয়ে পুকুর খনন

নওগাঁর রাণীনগর উপজেলার নিজামপুর গ্রামে সরকারি পাকা রাস্তাকে পুকুরের পাড় বানিয়ে পুরাতন পুকুর খনন করার অভিযাগ উঠেছে। ফলে সরকারি রাস্তা পুকুরে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। নিজামপুর গ্রামের বিকাশ, বকুল, বিমল, রাতুল, সুবল, যুগাল, মদন, আদম, তপনসহ আরো অনেকে সরকারি পাকা রাস্তাটিকে পুকুরের পাড় বানিয়ে পুনরায় খনন করেছেন। স্থানীয়দের অভিযোগ, সরকারি পাকা রাস্তাকে পুকুরের পাড় বানিয়ে পুকুরটি খনন করা হলে যে কোন সময় রাস্তাটি পুকুরে বিলীন হয়ে যাবে। সরকারি রাস্তা রক্ষার জন্য দ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ চেয়েছেন স্থানীয়রা।

 জানা গেছে, উপজেলার কাশিমপুর ইউনিয়নের নিজামপুর গ্রামের বিকাশ, বকুল, বিমল, রাতুল, সুবল, যুগাল, মদন, আদম, তপন এই পুকুরের মালিক। প্রতিবছর বর্ষার মৌসুমে রাস্তা ধসে পুকুরে পড়ে। প্যালাসাইডিং দিয়ে রাস্তার ভাঙন রোধ করা হয়। রাস্তাকে ঝুঁকির মধ্যে ফেলে পুকুরের পাড় বানিয়ে প্রায় ২৫ ফুট গভীর করে পুকুরটি খনন করা হচ্ছে। স্থানীয়রা বলেন, যেভাবে পুকুরটি পুনরায় খনন করা হচ্ছে  এতে যে কোনো সময় বৃষ্টি  হলে প্যালাসাইডিং নষ্ট হয়ে রাস্তাটি পুকুরে বিলীন হয়ে যেতে পারে। এই রাস্তাটি দিয়ে কুবরাতলী, নিজামপুর, কাঁচপাড়া, দিঘীপাড়া, গোনাসহ ৫/৭টি গ্রামের মানুষ প্রতিদিন চলাচল করে।

রাস্তাকে পাড় বানিয়ে পুকুর খনন

সরকারি রাস্তাকে পুকুরের পাড় বানিয়ে পুকুর খনন করার বিষয়ে জানতে চাইলে পুকুরের অংশীদার বিকাশ চন্দ্র বলেন, আমি গ্রামে থাকি না। বাইরে ব্যবসা করি। আমাদের পুরাতন পুকুরটি সংস্কারের জন্য গুলবর নামে এক ঠিকাদারকে চুক্তি দিয়েছি। আপনারা সাংবাদিকরা তার সঙ্গে কথা বলেন বলে ফোনটি কেটে দেন।

ঠিকাদার গুলবরের কাছে সরকারি পাকা রাস্তাকে পুকুরের পাড় বানিয়ে খনন করার বিষয়ে জানতে চাইলে তিনি কোনো উত্তর না দিয়ে সাংবাদিকদের সাথে অসদাচরণ করেন।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মির্জা ইমাম উদ্দিন বলেন, বিষয়টি আমার জানা ছিল না। সবেমাত্র জানলাম। যদি কেউ সরকারি রাস্তাকে পুকুরের পাড় বানিয়ে খনন করে থাকে,তাহলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শামীনূর রহমান/এমআইএইচ