দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট বিড়ম্বনা দূরীকরণে রংপুরে শুরু হয়েছে বায়োমেট্রিক পাইলট প্রকল্প। সোমবার (২৭ মার্চ) সকালে নগরীর মুন্সিপাড়ায় কারামতিয়া উচ্চ বিদ্যালয় মাঠে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রস্তুতের লক্ষ্যে নতুন এ প্রকল্পের মাধ্যমে দশ আঙ্গুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা হচ্ছে। রংপুর সিটি করপোরেশনের ১৮ নম্বর ওয়ার্ডে ২০১৭ ও ২০১৮ সালে নিবন্ধিত ভোটারদের মধ্যে এ প্রকল্পের আওতায় ৪০৫ জন তাদের বায়োমেট্রিক প্রদান করার সুযোগ পাচ্ছেন।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ ফরহাদ হোসেন জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটের কার্যক্রম চলমান রাখতে এ কর্মসূচি গ্রহণ করেছে নির্বাচন কমিশন। এ কার্যক্রম পর্যায়ক্রমে সিটি এলাকার ৩৩টি ওয়ার্ডের ১৪ হাজার ৯৯৬ জন ভোটারের মধ্য শুরু হবে।

তিনি আরও জানান, রংপুরসহ দেশের আরও ১০ বিভাগে বায়োমেট্রিক পাইলটিং কর্মসূচি শুরু হয়েছে। ভোটাররা তাদের ভোটার স্লিপ অথবা লেমিনেটিং জাতীয় পরিচয়পত্র সঙ্গে এনে বায়োমেট্রিক পদ্ধতিতে আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ প্রদান করছেন। পরবর্তীতে তাদেরকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে। এটি সফল হলে যেসব এলাকায় ইভিএম ব্যবহার হবে, সেসব এলাকায় এ বায়োমেট্রিক কর্মসূচি শুরু করা হবে।

প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রংপুর সদর উপজেলা নির্বাচন কর্মকতা রেজাউল করিম, ১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর চান্দু মিয়াসহ নির্বাচন অফিসের অন্য কর্মকর্তা ও কর্মচারীরা।

ফরহাদুজ্জামান ফারুক/এমজেইউ