কাঁচাগোল্লা। নাম শুনলেই এসে যায় বনলতা সেনের নাটোরের কথা। রেলস্টেশন, বাসস্ট্যান্ড কিংবা ফেরিঘাট, সবখানেই নাটোরের নামে বিক্রি হয় কাঁচাগোল্লা। তবে শুধু নাটোরের মানুষরাই বুঝতে পারেন কাঁচাগোল্লা। আসল-নকল যাই হোক, দেশের প্রসিদ্ধ মিষ্টান্নগুলো সারাদেশে অন্তত একই রকম আকারে বিক্রি হতে দেখা যায়। শুধু ব্যতিক্রম নাটোরের কাঁচাগোল্লা। উপকরণে তো হয়ই, আকারেও বিকৃতি হচ্ছে নাটোরের ঐতিহ্যবাহী এই মিষ্টান্ন। নামের সঙ্গে থাকা গোল্লার কারণে নাটোরের বাইরে গোলাকার চমচমের আকারে তৈরি ও বিক্রি হয় কাঁচাগোল্লা।

জানা গেছে, কাঁচা ছানা থেকে তৈরি মিষ্টান্ন কাঁচাগোল্লা গোলাকার নয়। কিন্ত চিনি মেশানো কাঁচা ছানা ছোট ছোট বলের মতো তৈরির পর নাটোরের কাঁচাগোল্লা নামে বিক্রি ঠেকাতে ও ঐতিহ্য সংরক্ষণে প্রথমবারের মতো উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

সুস্বাদু মিষ্টান্ন কাঁচাগোল্লার ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করেছেন নাটোরের বিদায়ী জেলা প্রশাসক শামীম আহমেদ। গত বুধবার (২৯ মার্চ) এফিডেভিটের মাধ্যমে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) মাধ্যমে নাটোরের কাঁচাগোল্লার জিআই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন জেলা প্রশাসক। 

কাঁচাগোল্লা সৃষ্টির পেছনে আছে মজার ইতিহাস। অর্ধ বঙ্গেশ্বরী খ্যাত নাটোরের রাণী ভবানীর প্রিয় খাদ্যের তালিকায় ছিলো মিষ্টি। তার রাজপ্রাসাদে নিয়মিত মিষ্টি সরবরাহ করতেন শহরের লালবাজারের মিষ্টি বিক্রেতা মধুসূদন পাল। একদিন মধুসুদন পালের ব্যবসা প্রতিষ্ঠানের সকল কর্মচারী অসুস্থ হয়ে পড়েন। মিষ্টি তৈরির জন্যে দুই মণ ছানা সংগ্রহ করা ছিল। ছানাগুলো নষ্ট হয়ে যাবে ভেবে মধুসূদন ছানার সঙ্গে চিনি মিশিয়ে উনুনে তাপ দেন। কারিগর ছাড়াই এলোমেলো এই আয়োজনে তৈরি হয় নতুন এক মিষ্টি। স্বাদে অতুলনীয় হওয়ায় নতুন এই মিষ্টিই পাঠিয়ে দেন রাণী ভবানীর রাজবাড়িতে। 

রাণী ভবানী এই মিষ্টি খেয়ে প্রশংসা করেন এবং এর নাম জানতে চান। মধুসূদন পাল তখন কাঁচা ছানা থেকে তৈরি বলে এর নাম দেন কাঁচাগোল্লা। এই গল্প বেঁচে আছে শত শত বছর ধরে মানুষের মুখে মুখে। নাম গোল্লা হলেও এটি দেখতে গোল নয়, মুখ্য উপকরণ ছানা আর চিনির সংমিশ্রণে এক প্রকার সন্দেশ। কাঁচাগোল্লার সঙ্গে জড়িয়ে রয়েছে নাটোরবাসীর আবেগ ও ভালোবাসা। তাই আজ থেকে ২৫০ বছর আগে কাঁচাগোল্লা আবিষ্কৃত হয়ে আজও সুনাম বজায় রেখেছে। নাটোরের বিয়ে, বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান ও অতিথি আপ্যায়নে সরবরাহ করা হয় কাঁচাগোল্লা। শুধু দেশে নয়, সারাবিশ্বেই নাটোরের কাঁচাগোল্লা প্রসিদ্ধ।    

ঐতিহ্যবাহী এই কাঁচাগোল্লা দীর্ঘদিন ধরে বিকৃত আকারে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি হয়ে আসছে। তবে এ নিয়ে নাটোরের মানুষের করণীয় কিছুই ছিল না। তবে গত ফেব্রুয়ারিতে দেশের প্রসিদ্ধ একটি খাদ্যপণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাটোরে তাদের ব্র্যান্ড শপে গোলাকার কাঁচাগোল্লা বিক্রি শুরুর পর সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা শুরু হয়। এরপর থেকে নাটোরের সুধীমহল এ বিষয়ে পদক্ষেপ নিতে জেলা প্রশাসনকে অনুরোধ করে। এ অনুরোধের প্রেক্ষিতে উদ্যোগ নেওয়া হয় কাঁচাগোল্লার ভৌগোলিক নির্দেশক নিবন্ধনের। জেলা প্রশাসনকে এই ডকুমেন্টেশনে সহযোগিতা করছে ই-কমার্স ডেভেলপমেন্ট সেন্টার (ইডিসি)।

চার পুরুষ ধরে মিষ্টি ব্যবসার সঙ্গে জড়িত নাটোরের ঐতিহ্যবাহী জয় কালী মিষ্টান্ন ভান্ডার। এই দোকানের বর্তমান মালিক প্রভাত কুমার পাল বলেন, জিআই আবেদন অনেক আগেই করা দরকার ছিল। কেননা বিভিন্ন রকমের মানহীন মিষ্টি কাঁচাগোল্লা নামে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি হয়। এতে নাটোরের সুনাম নষ্ট হয়। অন্তত জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেলে দেশের মানুষ আসল কাঁচাগোল্লা চিনে কিনতে পারবে।

জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, নাটোরের কাঁচাগোল্লা সারাদেশে প্রসিদ্ধ। ইতিহাস সমৃদ্ধ হওয়ার কারণে জিআই নিবন্ধনের কাজ শুরু করেছি আমরা। আশা করছি অল্প দিনের মধ্যে জিআই পণ্যের মর্যাদা লাভ করবে নাটোরের কাঁচাগোল্লা। জিআই তালিকাভুক্তির মধ্য দিয়ে নাটোরের ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণের পাশাপাশি দেশ-বিদেশে কাঁচাগোল্লার ব্র্যান্ডিং ও চাহিদা আরও বৃদ্ধি পাবে। 

তাপস কুমার/আরএআর