ভোলায় পুকুরে জালে ধরা পড়া সাকার ফিশ

ভোলা সদর উপজেলা পুকুরে পানি সেচ শেষে মাছ ধরতে গিয়ে পাওয়া গেছে দুইটি ভয়ংকর সাকার মাউথ ক্যাটফিশ।

শুক্রবার (৩১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সদর উপজেলা চরসামাইয়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের রঞ্জন আলী বেপারী বাড়ির পুকুরে এ মাছ পাওয়া গেছে।

এর আগে আজ সকাল ১০টার দিকে উপজেলা পূর্ব ইলিশা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের বাঘার হাওলা গ্রামের আব্দুল হালিম মুন্সি বাড়ির পুকুরে শহিদ (৩০) নামের এক যুবক জাল মারলে তার জালেও উঠে আসে একটি ভয়ংকর এ প্রজাতির মাছ।

আরও পড়ুন >>> ভোলায় পুকুরে মিলল ‘ভয়ংকর’ সাকার ফিশ

পুকুরের মালিক মো. ইয়াকুব আলী জানান, বাড়িতে পুকুরের মাছ ধরার জন্য আজ সকালের দিকে একটি পাম্প মেশিন বসানো হয়। সন্ধ্যার দিকে সেচ শেষ হলে পুকুরের মাছ ধরার সময় অন্যান্য মাছের সাথে এ দুইটি বিরল প্রজাতির মাছও পাওয়া যায়। পরে মাছ দুইটি একটি বালতিতে রাখা হয়। পরে ইন্টারনেটের মাধ্যমে জানতে পারি এটি সাকার মাউথ ক্যাটফিশ।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ জানান, এটি সাকার মাউথ ক্যাটফিশ। পুকুরের পাশে হয়তো খাল রয়েছে। যার কারণে এ মাছগুলো ওই দুই পুকুরে পাওয়া গেছে। তবে এ প্রজাতির মাছ পুকুরে রাখা ঠিক নয়, এরা পুকুরের অন্য মাছগুলোকে খেয়ে ফেলে।

উল্লেখ্য, এ মাছটির নাম হলো ‘সুইপার’ বা ‘সাকার ফিশ’। এদের বসবাস পশ্চিম আটলান্টিক মহাসাগর এবং ইন্দো-প্যাসিফিক মহাসাগরে। এছাড়া এ প্রজাতির মাছের বসবাস দেখা যায় জাপান ও অস্ট্রেলিয়ার আশপাশের এলাকায়। তবে কয়েক বছর ধরে তা ভারত, চীন, মিয়ানমার ও বাংলাদেশের জলাশয়েও দেখা যাচ্ছে।

এফকে