পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশের উন্নয়ন বিশ্ব অবাক হয়ে দেখছে। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে। স্বাধীনতাবিরোধী শক্তি পুনরায় ক্ষমতায় আসলে দেশ আফগানিস্তান, ইরাক, সিরিয়ার মতো হয়ে যাবে।

রোববার (২ এপ্রিল) বিকেলে মৌলভীবাজারের বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে দুঃস্থদের মাঝে নগদ আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
 
শাহাব উদ্দিন বলেন, রমজান মাসে সরকার দুস্থদের বিভিন্নভাবে সহায়তা প্রদান করছে, বিত্তবানদেরও এগিয়ে আসতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক এবার রমজানে ইফতার পার্টির আয়োজন না করে সেই অর্থ অসহায় মানুষের মাঝে বিতরণ করতে হবে। সমাজের বিত্তশালীরা, রমজান মাসে আপনারা যতটুকু পারেন অসহায় মানুষদের সহায়তা করেন।

পরিবেশমন্ত্রী বলেন, সরকার দেশে আধুনিক কৃষি ব্যবস্থার প্রচলন করেছে এবং কৃষকদের পর্যাপ্ত প্রণোদনা প্রদান করছে ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। শিক্ষিত মা শিক্ষিত জাতি উপহার দিতে পারে তাই সরকার সকল মায়ের উন্নয়নে ভাতা ও প্রশিক্ষণ প্রদান করছে। স্মার্ট বাংলাদেশ গঠনে শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা পালন করবে, তাই দেশের মেধাবী শিক্ষার্থীদের সরকারিভাবে ট্যাব উপহার দেওয়া হচ্ছে।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুনজিত কুমার চন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. তাজউদ্দীন এবং মহিলা ভাইস চেয়ারম্যান রাহেনা বেগম প্রমুখ।

অনুষ্ঠানে মন্ত্রী বড়লেখা উপজেলার ৩ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে ৫ কেজি করে বীজ ও ২০ কেজি করে সার, মহিলা প্রশিক্ষণার্থী ও উপকারভোগীদের মধ্যে ৬ লাখ টাকা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে উপজেলার সরকারি ও এমপিওভুক্ত ৯ম ও ১০ম শ্রেণির ১৮৬ জন মেধাবী শিক্ষার্থীকে ট্যাব, সমাজসেবা অধিদপ্তর থেকে প্রাপ্ত ক্যান্সার, কিডনি, হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইজড ও থ্যালাসেমিয়া আক্রান্ত ১৯ জন রোগীর মধ্যে চিকিৎসা সহায়তার ৯ লাখ ৫০ হাজার টাকার চেক বিতরণ করেন। এছাড়াও পরিবেশমন্ত্রী তার ব্যক্তিগত তহবিল থেকে বড়লেখার দুস্থদের মাঝে ২ লাখ ২০ হাজার টাকা বিতরণ করেন।

ওমর ফারুক নাঈম/আরএআর