পাসপোর্ট-ভিসা ছাড়া অবৈধপথে বাংলাদেশে আসায় ফরিদপুর থেকে ভারতীয় এক নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ। রোববার (২ এপ্রিল) দুপুরে জেলার নগরকান্দা উপজেলার ফুলসূতি ইউনিয়নের বাউতিপাড়া গ্রামের কালিমন্দিরের সামনে থেকে স্থানীয় বাসিন্দাদের সহায়তায় তাকে গ্রেপ্তার করে পুলিশ।

ভারতীয় ওই নাগরিকের নাম পার্থবতী আগারওয়ালা (৪০)। তিনি ভারতের কলকাতার ধর্মতলার মারওয়ারিপট্টি এলাকার বাসিন্দা রামপ্রসাদ আগারওয়ালার ছেলে। তিনি নিজেকে চিকিৎসক ও কাপড়ের ব্যবসায়ী বলে পরিচয় দেন।

এ ঘটনায় বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশ করায় একটি মামলা দায়ের করেছে পুলিশ। নগরকান্দা থানার উপপরিদর্শক আনোয়ার হোসেন এ মামলার বাদী হয়েছেন।

স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে জানা গেছে, শনিবার(১ এপ্রিল) সকালে তাকে বাউতিপাড়া গ্রামের রাস্তা দিয়ে সন্দেহজনকভাবে হাঁটাহাঁটি করতে দেখা যায়। পরে এলাকার বাসিন্দারা তাকে তার নাম ঠিকানা জিজ্ঞাসা করলে সে ভারতীয় নাগরিক বলে জানায়।

স্থানীয়রা জানান, ওই ব্যক্তি দারি করেন যে বিপ্লব সরকার নামে বাউতিপাড়া গ্রামের এক বাসিন্দা কলকাতায় তার কাপড়ের দোকানে কর্মচারী। গত ৪ বছর ধরে ওই ব্যক্তি তার দোকানে কাজ করেন। বিপ্লব তাকে বাংলাদেশ ঘোরানোর কথা বলে বৃহস্পতিবার (৩০ মার্চ) রাতে ভারত থেকে অবৈধপথে বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে নিয়ে আসেন। শুক্রবার(৩১ মার্চ) ভোর ৫টার দিকে তিনি ও বিপ্লব বাউতিপাড়া কালিমন্দিরের কাছে আসেন। সেখানে বিপ্লবের তিন সহযোগী আগে থেকেই উপস্থিত ছিলেন। বিপ্লব ও তার সহযোগীরা পার্থবতীর মাথায় কালো বিদেশি টর্চ লাইট দিয়ে আঘাত করে তার মুঠোফোন, গলার স্বর্ণের চেইন ও ব্রেসলেট এবং নগদ ৫০ হাজার টাকা নিয়ে চলে যায়। এরপর থেকে ওই ব্যক্তি বাউতিপাড়া গ্রাম দিয়েই ভাবলেশহীনভাবে ঘুরছিলেন।

ফুলসূতি ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য হরিদাস বিশ্বাস বলেন, ভারতীয় ওই ব্যক্তি শনিবার সকাল থেকেই আমাদের গ্রামে ঘুরছিলেন। বিপ্লব নামে আমাদের গ্রামের যে যুবকের বিরুদ্ধে ওনার অভিযোগ, ওই নামে আমাদের গ্রামে কেউ ভারতে থাকেন না। তবুও তিনি অসুস্থ ছিলেন বিধায় মানবিক কারণে আমার বাড়িতে এনে সেবা-শুশ্রূষা করি। তবে তার কথাবার্তা গোলমেলে মনে হওয়ায় এবং কোনো কাগজপত্র না দেখাতে পারায় পুলিশের হাতে তুলে দেই।

ঘটনার সত্যতা নিশ্চিত করে নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিরাজ হোসেন বলেন, এলাকার লোকজন ভারতীয় ওই নাগরিককে আটক করে পুলিশে খবর দেয়। পুলিশ তাকে গ্রেপ্তার করে নিয়ে আসে। ওই ব্যক্তি দাবি করছেন, ভারত থেকে বাংলাদেশে এনে তার টাকা-পয়সা ছিনতাই করেছেন বাউতিপাড়া গ্রামের বিপ্লব সরকার নামের এক যুবক। তবে প্রাথমিকভাবে আমরা এর সত্যতা পাইনি।

তিনি বলেন, পার্থবতী অবৈধভাবে অনুপ্রবেশ করায় ১৯৫২ সালের দি কন্ট্রোল অব এন্ট্রি অ্যাক্টের ৪ ধারায় তার বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। পাশাপাশি তার দেওয়া অভিযোগও তদন্ত করে দেখা হচ্ছে। সোমবার (৩ এপ্রিল) সকালে তাকে আদালতে তোলা হবে।

জহির হোসেন/ওএফ