বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলোর মানুষকে উন্নতমানের সেবা প্রদানের লক্ষ্যে পঞ্চগড়ে নির্মিত হচ্ছে ১ হাজার শয্যাবিশিষ্ট আন্তর্জাতিক মানের হাসপাতাল ও মেডিকেল কলেজ। শনিবার (৮ এপ্রিল) বেলা ১১টার দিকে সদর উপজেলার দাড়িয়াপাড়া গ্রামে এর ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে পঞ্চগড়ে একটি অত্যাধুনিক মানের মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ হতে যাওয়ায় এটি উন্নত জেলা হিসেবে পরিণত হচ্ছে। বাংলাদেশের বেসরকারি সেক্টরে এত টাকা ব্যয়ে কোনো মেডিকেল কলেজ ও হাসপাতাল গড়ে ওঠেনি।

এ সময় তিনি পঞ্চগড়ের সম্ভাবনাময় চা শিল্প, প্রান্তিক জেলাটির বিভিন্ন উন্নয়ন, বর্তমান সরকারের আমলের নানা উন্নয়নচিত্র তুলে ধরেন। একই সঙ্গে যারা দেশের উত্তরের এ জেলায় এ ধরণের উদ্যোগ গ্রহণ করেছেন, তাদেরও ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে নির্মিতব্য নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্বিক দিক তুলে ধরেন প্রকল্প পরিচালক তৌফিক হাসান। এ সময় তিনি বলেন, পঞ্চগড়ে প্রথম আন্তর্জাতিক মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে ৩২ একর জমির উপর এ হাসপাতাল নির্মাণ হতে যাচ্ছে। হাসপাতালটি নির্মাণ হলে এখানকার মানুষদের আর উন্নত চিকিৎসার জন্য বাইরে যেতে হবে না। এখান থেকেই তারা উন্নত চিকিৎসা গ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীনের রাষ্ট্রদূত মি. ইয়াও ওয়েন। এছাড়া পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান মি. জুয়াং লিফেং, হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক এইচ এম জাহাঙ্গীর আলম রানা, চীনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, রংপুর রেঞ্জের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মইনুল ইসলাম, পঞ্চগড়ের জেলা প্রশাসক জহুরুল ইসলাম ও পুলিশ সুপার এস এম সিরাজুল হুদাসহ আরও অনেকে।

মেডিকেল কলেজ ও হাসপাতালটি চালু হলে প্রতিবেশী দেশ ভারত, নেপাল, ভুটান ও চীন তথা সার্কভুক্ত দেশগুলোর শিক্ষার্থীরা বাংলাদেশে এসে পড়ার সুযোগ পাবে। একই সঙ্গে স্থানীয়রা উন্নতমানের চিকিৎসা পাবে।

এসকে দোয়েল/এবিএস