২২ বিদেশি পর্যটক নিয়ে পিরোজপুরের কাউখালী উপজেলা ঘুরে গেল ভারত থেকে আসা বিলাসবহুল প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’। শনিবার (৮ এপ্রিল) দুপুর ১২টার দিকে কাউখালী থেকে বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যায় জাহাজটি। এর আগে, ৭ এপ্রিল সন্ধ্যায় কাউখালী স্টিমার ঘাটে নোঙর করে জাহাজটি।

জানা গেছে, গত ১ এপ্রিল কলকাতা থেকে নরওয়ের ১৯ জন, ব্রিটিশ ১ জন ও কানাডার ২ জন পর্যটক নিয়ে যাত্রা শুরু করে এই ‘গঙ্গা বিলাস’। পরবর্তীতে ৪ এপ্রিল খুলনার কয়রার আংটিহারা বন্দর হয়ে মোংলা বন্দরে প্রবেশ করে জাহাজটি।

এরপর পূর্ব সুন্দরবনের করমজল ও বন্য প্রাণী প্রজনন কেন্দ্র ভ্রমণ শেষে বিকেলে কাউখালীর উদ্দেশ্যে ছেড়ে আসে প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’। কাউখালীতে সন্ধ্যা নদীর পার্শ্ববর্তী সানাকুর পাল পাড়ায় মৃৎ শিল্পীদের গ্রাম, শ্রী গুরু কেন্দ্রীয় আশ্রম, স্থানীয় বাজার ও হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন মন্দির পরিদর্শন শেষে আজ দুপুরে বরিশালের উদ্দেশ্যে কাউখালী ছেড়ে যায় পাঁচ তারকা মানের এই প্রমোদতরি।

৬২ মিটার দৈর্ঘ্যে ও ১২ মিটার প্রস্থের প্রমোদতরি গঙ্গা বিলাস। তিনটি ডেকসহ পাঁচ তারকা মানের জাহাজটিতে ২৮টি বিলাসবহুল কামরার পাশাপাশি রয়েছে আধুনিক রেস্তোরাঁ, পানশালা, স্পা সেন্টারসহ নানা সুযাগ-সুবিধা।

কাউখালী উপজেলার ভাইস চেয়ারম্যান মৃদুল আহমেদ সুমন ঢাকা পোস্টকে বলেন, তারা শান্তিপূর্ণভাবেই কাউখালী উপজেলায় ভ্রমণ শেষ করেছেন। বিভিন্ন মন্দির-আশ্রম ও বাজারসহ নানা স্থাপনা ঘুরে দেখেছেন তারা। এ সময় উপজেলা প্রশাসন ও পুলিশ তাদের সর্বোচ্চ সহযোগিতা করেছে।

প্রসঙ্গত, আগামী ১১ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁ ঘুরে ১২ এপ্রিল ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিজ দেশ ফিরে যাবেন এই পর্যটকরা। এরপর খালি জাহাজ ফিরে যাবে ভারতে।

আবীর হাসান/এবিএস