চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় অবৈধভাবে ইটভাটা পরিচালনা করা ও মাটি ব্যবহারের দায়ে চার ইটভাটাকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার (৯ এপ্রিল) দুপুর থেকে বিকেল ৪টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। জেলা পরিবেশ অধিদপ্তরের তত্ত্বাবধানে এ অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহম্মেদ।

উপজেলার নয়াকান্দি এলাকায় অবস্থিত মেসার্স মতিন মনোয়ারা ব্রিকস, কালিপুর এলাকায় অবস্থিত মেসার্স নাজির আহম্মেদ ব্রিক ফিল্ড, পূর্বলালপুর এলাকায় অবস্থিত মেসার্স সরকার ব্রিকস ও মেসার্স হালিমা ব্রিক ফিল্ড নামের চার ইটভাটায় এ অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৯ এর ৫(২) এবং ৮(৩) ধারা লঙ্ঘন করে অবৈধভাবে এসব ইটভাটা পরিচালনা করা হচ্ছে। এছাড়া ইটভাটাগুলোর দূরত্ব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৬৫০ মিটারের মধ্যে। তাই এই চারটি ইটভাটার মালিককে দুই লাখ ৫০ হাজার করে মোট ১০ লাখ টাকা জরিমানা করা হয় এবং তাৎক্ষণিকভাবে তা আদায় করা হয়।

তিনি আরও বলেন, জরিমানার পাশাপাশি অবৈধভাবে ইটভাটা পরিচালনা না করে বন্ধ রাখার জন্য মৌখিক নির্দেশনাও দেওয়া হয়েছে। অবৈধভাবে পরিচালিত ইটভাটাগুলোর বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

আনোয়ারুল হক/এবিএস