ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে সাংবাদিকদের সত্য প্রকাশে দাবায়ে রাখা যাবে না বলে মন্তব্য করেছেন দৈনিক দাবানলের সম্পাদক খন্দকার মোস্তফা সরওয়ার অনু।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে সাংবাদিকদের চাপে রাখার জন্য। কিন্তু সাংবাদিকরা চাপ, ভয়ভীতি, হামলা-মামলা ঝামেলা উপেক্ষা করে ঠিকই তাদের পেশাগত দায়িত্ব পালন করছেন। এখনো প্রতিদিন অনেক অনিয়ম-দুর্নীতির অনুসন্ধানী সংবাদ পাঠকের কাছে সংবাদকর্মীরা তুলে ধরছেন। কোনো আইন করে সাংবাদিকদের দমন করা যাবে না।

বুধবার (১২ এপ্রিল) বিকেলে রংপুর নগরীর একটি রেস্টুরেন্টে ঢাকা পোস্টের রংপুর বিভাগের প্রতিনিধিদের আয়োজনে ইফতার ও দোয়া অনুষ্ঠান পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দাবানল সম্পাদক এসব কথা বলেন।

খন্দকার মোস্তফা সরওয়ার অনু বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে সত্য, কিন্তু এর পেছনে আমাদের সাংবাদিকরাও জড়িত। এটা আমাদের জন্য দুর্ভাগ্য। 

এ সময় তিনি নিউজ পোর্টাল ঢাকা পোস্টের পাঠকপ্রিয়তার প্রশংসা করেন। একই সঙ্গে সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ধারাবাহিকতা ধরে রাখতে ঢাকা পোস্টের প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে ঢাকা পোস্টের রংপুর বিভাগীয় সমন্বয়কারী ও নিজস্ব প্রতিবেদক ফরহাদুজ্জামান ফারুকের সভাপতিত্বে বক্তব্য দেন ঢাকা পোস্টের লালমনিরহাট প্রতিনিধি নিয়াজ আহমেদ সিপন, গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দ, কুড়িগ্রাম প্রতিনিধি জুয়েল রানা, নীলফামারী প্রতিনিধি শরিফুল ইসলাম, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শিপন তালুকদার।

এছাড়াও বক্তব্য দেন বাংলাদেশ তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটির রংপুর জেলা সভাপতি কামরুল হাসান টিটু, যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন অপু, সাংগঠনিক সম্পাদক আফসার আতিক, আমাদের প্রতিদিনের বার্তা সম্পাদক সৈয়দ রোবহান কবির বিপ্লব, বাংলানিউজ টুয়েন্টিফোরের রংপুর প্রতিনিধি আমিনুল ইসলাম জুয়েল, সেন্ট্রাল নিউজ বাংলাদেশের স্টাফ রিপোর্টার একেএম সুমন মিয়া, দৈনিক দাবানলের স্টাফ রিপোর্টার ফারহানা বিনতে লিমা, মেজবাহুল হিমেল, রংপুর সংবাদপত্র কল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক স্বপ্ন মিয়া প্রমুখ।

আলোচনা সভা শেষে দোয়া ও ইফতার মাহফিলে ঢাকা পোস্টের রংপুর বিভাগের আট জেলার প্রতিনিধিরা ছাড়াও রংপুরে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর