তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, সারা দেশে ২৫ হাজার স্মার্ট নারী উদ্যোক্তা তৈরি করা হবে। স্মার্ট নারীরা স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দেবেন। আর তাদের প্রত্যেককে আইসিটি বিভাগ থেকে প্রশিক্ষণ, পুঁজি এবং প্রযুক্তি এই তিনটি সহায়তা দিয়ে স্মার্ট নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হবে।

বুধবার (১৯ এপ্রিল) বেলা ১১টায় নাটোরের সিংড়ায় প্রতিমন্ত্রীর বাসভবনে আইডিয়া প্রকল্পের আওতায় ৩৭ জন স্মার্ট নারী উদ্যোক্তাদের প্রত্যেকের মাঝে অনুদানের ৫০ হাজার টাকার চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের একটাই উদ্দেশ্য, সেটি হচ্ছে- বঙ্গবন্ধুর বৈষম্যমুক্ত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলা। আর ২০৪১ সাল নাগাদ জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের ভিশন বাস্তবায়নে আমাদের প্রয়োজন স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট একটি সমাজব্যবস্থা। সেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের স্মার্ট নারীরা উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। আর সেই উদ্দেশ্যেই আমরা সারা দেশে এই বিশাল কার্যক্রম হাতে নিয়েছি।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, বর্তমানে নারীরা অর্থনীতিতে প্রভাব রাখছে। নারী উদ্যোক্তা তৈরি হয়েছে। উন্নত বিশ্বের সমৃদ্ধির পেছনে নারীদের অবদান রয়েছে। বিগত দিনে কোনো সরকার নারীদের জন্য কাজ করেনি। তারা সরকারি কোনো অনুদান পায়নি। আজ শতভাগ এলাকা বিদ্যুতের আলোয় আলোকিত। শিক্ষার্থীরা বিনা মূল্যে বই পাচ্ছে। কৃষক সার পাচ্ছে। গৃহহীনরা ঘর পাচ্ছে। সাধারণ মানুষ ইন্টারনেট সেবা পাচ্ছে। সব সুযোগ-সুবিধা এখন জনগণের দোরগোড়ায়।

তিনি আরও বলেন, রোজার সময় সহনশীল ও ধৈর্যের পরিচয় দিতে হবে। ত্যাগের মহিমায় নিজেকে তৈরি করতে হবে। রমজানের শিক্ষা নিয়ে বাকি ১১ মাস চলতে হবে। বেশি বেশি জাকাত, দান-সদকা করতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুনের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা রুহুল আমিন, তাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিনহাজ উদ্দিন প্রমুখ।

তাপস কুমার/এমজেইউ