সোহাগ হোসেন

সংবাদ প্রকাশ না করেও মিথ্যা চাঁদাবাজি মামলার শিকার হয়েছেন ঢাকা পোস্টের সাতক্ষীরা প্রতিনিধি সোহাগ হোসেন। গত ২ এপ্রিল সাতক্ষীরা আমলী আদালত-৩ এ শপিং ভ্যালী কোম্পানির ম্যানেজার জহর আলী সরদার মামলাটি দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে পিবিআইকে তদন্ত পূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলার অন্য আসামিরা হলেন, ঢাকা মেইলের সাতক্ষীরা প্রতিনিধি গাজী ফারহাদ, সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক পত্রদূতের নিজস্ব প্রতিবেদক হোসেন আলী, জাতীয় দৈনিক মুক্ত খবরের প্রতিনিধি হাবিবুর রহমান সোহাগ ও সাতক্ষীরার স্থানীয় পত্রিকা দৈনিক কালের চিত্র পত্রিকার পাটকেলঘাটা প্রতিনিধি শাহীন বিশ্বাস। 

মামলার বিবরণী থেকে জানা যায়, সাতক্ষীরার তালা সদরের শপিং ভ্যালী কোম্পানির ম্যানেজারের কাছে দশ লাখ টাকা চাঁদা দাবি করেন সাংবাদিকরা। মামলার বাদী জহর আলী সরদারকে মারপিট করে তার কাছে থাকা ৬০ হাজার টাকা ছিনিয়ে নেন তারা। 

এ বিষয়ে আগামী ২৩ মে এর ভেতরে পিবিআইকে তদন্ত-পূর্বক প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আমলী আদালত।

ঢাকা মেইলের সাতক্ষীরা প্রতিনিধি গাজী ফারহাদ জানান, সাতক্ষীরা তালায় নাম পরিচয় গোপন রেখে ইমোতে এক প্রবাসী কোটি কোটি টাকার ব্যবসা পরিচালনা করে আসছেন। সম্প্রতি আমরা কয়েকজন সংবাদকর্মী সরেজমিনে অনুসন্ধানপূর্বক এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করি। প্রতিবেদন প্রকাশের পর ওই প্রবাসীর সেমাই কারখানায় অভিযান পরিচালনা করে র‍্যাব। পরে ক্ষিপ্ত হয়ে কারখানার ম্যানেজার আমাদের বিরুদ্ধে আদালতে মামলা করেছে। মামলায় ঢাকা পোস্টের সাতক্ষীরা প্রতিনিধি সোহাগ হোসেনকে এক নম্বর আসামি করা হয়েছে। আমার জানা মতে সোহাগ হোসেন কখনো ওই ফ্যাক্টারিতে যাননি কিংবা কোনো সংবাদ প্রকাশ করিনি। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্তপূর্বক বিচারের দাবি জানাচ্ছি। 

এদিকে পাঁচ সাংবাদিকের নামে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক কালের চিত্রের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবু আহমেদ বলেন, প্রশাসন অভিযান চালিয়ে কারখানা সিলগালা করেছে। তারা বিএসটিআইয়ের ভুয়া নিবন্ধন ব্যবহার করছে এটা প্রমাণিত হওয়ায় জরিমানাও করা হয়েছে। আর মামলা হলো সাংবাদিকদের নামে। এটা হাস্যকর। অবিলম্বে মামলাটি প্রত্যাহার করার আহ্বান জানাই।

একইভাবে পাঁচ তরুণ সাংবাদিকের নামে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা প্রকাশ করেছেন সাতক্ষীরা সাংবাদিক কেন্দ্রের সমন্বয়কারী ও এখন টিভির রিপোর্টার আহসান রাজীব। তিনি বলেন, এই মিথ্যা মামলা প্রত্যাহার করা না হলে কঠোর আন্দোলন করা হবে।

প্রসঙ্গত, সাতক্ষীরা তালা সদরের আটারই গ্রামে বিএসটিআইয়ের কোনো নিবন্ধন ছাড়া গড়ে উঠেছে শপিং ভ্যালী ফুড প্রোডাক্টস নামের একটি সেমাই কারখানা। সেখানে অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই প্রস্তুত করে বাজারজাত করা হতো। এ নিয়ে বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রকাশ হয়। সংবাদ প্রকাশের পর বুধবার (২৯ মার্চ) র‍্যাব-৬ সাতক্ষীরা ক্যাম্পের কোম্পানি কমান্ডার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করে ২৫ হাজার টাকা জরিমানা করে। বিএসটিআইয়ের নিবন্ধন না পাওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করা হয়। এদিকে এই বিষয়ে ঢাকা পোস্টের রিপোর্টার সোহাগ হোসেন সংবাদ প্রকাশ না করেও মামলার শিকার হয়েছেন।

সোহাগ হোসেন/আরকে