রাজবাড়ীর দৌলতদিয়ার পদ্মা নদীতে প্রকাশ্য দিবালোকে গরু ব্যবসায়ীদের ট্রলারে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২ মে) বিকেল সাড়ে ৩টার দিকে পদ্মার মাঝ নদীতে এ ডাকাতির ঘটনা ঘটে। এ সময় ট্রলারে প্রায় ৭০ থেকে ৭৫ জন গরু ব্যবসায়ী ছিলেন বলে জানা গেছে।

গরু ব্যবসায়ীরা জানান, তারা বিভিন্ন স্থান থেকে গরু কিনে ইঞ্জিনচালিত ট্রলারযোগে মঙ্গলবার মানিকগঞ্জের আরিচা গরু হাটে গরু গুলো বিক্রি করেন। বিক্রি শেষ করে বেলা ২টার দিকে আরিচা ঘাট থেকে ৭০ থেকে ৭৫ জন গরু ব্যবসায়ী একটি ট্রলারে দৌলতদিয়া ঘাটের উদ্দেশে রওনা দেন। বেলা ৩টার দিকে তারা দৌলতদিয়া ঘাটের কাছাকাছি এলে স্পীডবোড নিয়ে একদল সশস্ত্র ডাকাতদল তাদের ট্রলারে আক্রমণ চালায়।

এ সময় ডাকাত দলের সদস্যরা ট্রলারে উঠে প্রথমে ট্রলারের ইঞ্জিন বন্ধ করে দিয়ে এলোপাতাড়ি মারপিট শুরু করে। এ সময় ট্রলারে থাকা অন্তত ২০ জনকে পিটিয়ে আহত করা হয়। এরপর হত্যার ভয়ভীতি দেখিয়ে ট্রলারে থাকা গরু ব্যবসায়ীদের কাছ থেকে গরু বিক্রির টাকা লুট করে নেয়।

ক্ষতিগ্রস্থ গরু ব্যবসায়ী কুদ্দুস বেপারী বলেন, ডাকাতদের এলোপাতাড়ি মারপিট করা দেখে প্রাণ ভয়ে আমি আমার কাছে থাকা ১ লাখ ৪০ হাজার টাকা দিয়ে দেই। ওরা আমাকে শেষ করে দিয়েছে।

রাজবাড়ী সদর উপজেলার লক্ষীকুল এলাকার গরু ব্যবসায়ী মো. হেলাল উদ্দিন শেখ তাকে মারপিট করে রক্তাক্ত করার বর্ণনা দিয়ে বলেন, আমার কাছে ৬টি গরু বিক্রি করা প্রায় ৭ লাখ টাকা ছিল। এ টাকা ছিল আমার ব্যবসার মূল পুঁজি। আমি ডাকাতদের টাকা দিতে দেরি করায় তারা আমার উপর মারপিট শুরু করে। এক পর্যায়ে আমার সমস্ত টাকা তারা জোর করে ছিনিয়ে নিয়ে যায়।

ট্রলারে থাকা গরু ব্যবসায়ী মোশাররফ হোসেন বলেন, নদীপথে ট্রলারে গরু নিয়ে মানিকগঞ্জের আরিচা হাটে বিক্রি করে আবার ট্রলারে করেই বাড়ি ফিরছিলাম আমরা। মানিকগঞ্জের আরিচা থেকে রওনা হয়ে মাঝ নদীতে এলে ১৫ থেকে ২০ জনের একটি ডাকাত দল স্পিডবোট নিয়ে আমাদের গতিরোধ করে। পরে তারা আমাদের অস্ত্রের মুখে জিম্মি করে মারধর করে এবং আমাদের কাছে থাকা সব নগদ অর্থ তারা ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। এতে আমাদের ৪০-৫০ জন বেপারীর প্রায় ৮০ থেকে ৯০ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে গোয়ালন্দ ঘাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার বলেন, ডাকাতির খবর পেয়ে আমাদের পুলিশের একটি টিম ঘটনাস্থলে গিয়েছে। ট্রলারে যারা ছিলো তারা সবাই গরু ব্যবসায়ী। তারা মানিকগঞ্জের আরিচা হাটে গরু বিক্রি করে বাড়ি ফিরছিলো।

মীর সামসুজ্জামান/এবিএস