যশোরের বেনাপোলে তানভীর রহমান (২৩) নামে ভারতগামী এক বাংলাদেশি যাত্রীর পেটের ভেতর থেকে ১৬ লাখ টাকা মূল্যের ২টি স্বর্ণের বার উদ্ধার করেছে বেনাপোল কাস্টমস শুল্ক গোয়েন্দা সদস্যরা। রোববার (৭ মে) দুপুরে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন থেকে তাকে স্বর্ণসহ আটক করা হয়।

স্বর্ণসহ আটক ভারতগামী বাংলাদেশি যাত্রী তানভীর রহমান ঢাকার দোহার থানার মজিবুর রহমানের ছেলে।

এ বিষয়ে বেনাপোল কাস্টমস শুল্ক গোয়েন্দা সংস্থার উপপরিচালক মনিরুজ্জামান চৌধুরী বলেন, গোপন খবরে জানতে পারি, ভারতগামী বাংলাদেশি পাসপোর্টধারী এক যাত্রী বেনাপোল চেকপোস্ট দিয়ে স্বর্ণের একটি চালান ভারতে পাচার করবে। এমন তথ্যের ভিত্তিতে চেকপোস্ট ইমিগ্রেশনে নজরদারি বাড়ানো হয়। পরে ওই যাত্রী ইমিগ্রেশনে প্রবেশ করলে তার গতিবিধি সন্দেহজনক হওয়ায় তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। প্রথমে সে স্বর্ণের কথা অস্বীকার করে। পরে তাকে পরীক্ষা-নিরীক্ষার পরে সে পেটের মধ্যে স্বর্ণের বার থাকার কথা স্বীকার করে। এ সময় তার পেট থেকে বেলুনের মধ্যে বিশেষ কায়দায় লুকানো দুটি স্বর্ণের বার উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া স্বর্ণের বারের একেকটির ওজন ২৩২ গ্রাম। যার আনুমানিক বাজারমূল্য ১৬ লাখ ২৪ হাজার টাকা। আটক স্বর্ণগুলো সরকারী ট্রেজারীতে জমা প্রদান ও পাচারকারীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

এ্যান্টনি দাস অপু/এবিএস