ঝালকাঠিতে পরিবেশ অধিদপ্তরের অভিযানে দুটি ইটভাটার মালিককে ৯ লাখ টাকা জরিমানা ও তিনটি ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সোমবার (৮ মে) জেলার নলছিটি ও কাঠালিয়া উপজেলায় দিনভর এ অভিযান পরিচালনা করে বরিশাল পরিবেশ অধিদপ্তর।

সূত্র জানায়, জেলার কয়েকটি ইটভাটায় কৃষিজমি কেটে তা দিয়ে ইট তৈরি করা হচ্ছে মর্মে খবর পেয়ে বরিশাল অধিদপ্তরের উপ-পরিচালক এইচএম বাসেদের নেতৃত্বে একটি টিম নলছিটি উপজেলার মগড়ে অবস্থিত এমএমডি ও মুন ইটভাটায় অভিযানে গেলে ঘটনার সত্যতা পায়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এমএমডি ইটভাটার মালিক বাকের হাওলাদারকে পাঁচ লাখ টাকা ও মুন ইটভাটার মালিক সাদ্দাম হোসেনকে চার লাখ টাকা জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (সিনিয়র সহকারী সচিব) নেহের নিগার তনু।

এ সময় কাঠালিয়া উপজেলার কেএসডি ব্রিকস, এমসিডি ব্রিকস ও নলছিটি উপজেলার পৌর এলাকায় অবস্থিত তিলক ব্রিকসের মালিকরা অভিযানের খবর টের পেয়ে পালিয়ে গেলে ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে তিনটি ইটভাটাকে গুঁড়িয়ে দেওয়া হয়।

বরিশাল পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এইচএম বাসেদ বলেন, কৃষিজমি বা টিলা হতে মাটি কেটে বা সংগ্রহ করে ইটের কাঁচামাল হিসেবে ব্যবহার করা এবং আবাসিক এলাকার অভ্যন্তরে ইটভাটা স্থাপন করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধন ২০১৯) এর ৫ এবং ৮ ধারা মোতাবেক তাদেরকে এ জরিমানা করা হয়েছে। এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

এমজেইউ