নড়াইলে নিখোঁজের পাঁচ দিন পর সিরাজ শেখ (১৭) নামের এক এসএসসি পরীক্ষার্থীর ঝলসানো ও অর্ধগলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বুধবার (১০ মে) দুপুরে লোহাগড়া উপজেলার ইতনা ইউনিয়নের দক্ষিণ লংকারচর গ্রামের শওকত হোসেন মিরুর আমবাগান থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

নিহত সিরাজ শেখ ওই ইউনিয়নের চর দৌলতপুর গ্রামের কৃষক শেখ ইকরাম আলীর ছোট ছেলে। তিনি চর দৌলতপুর সরস্বতী একাডেমি বিদ্যালয় থেকে মানবিক বিভাগে এবারের এসএসসি পরীক্ষায় তিনটি বিষয়ে অংশগ্রহণ করেছিলেন।

লোহাগড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, ইংরেজি ২য় পত্র পরীক্ষার আগের দিন শনিবার (৬ মে) রাত ৭টা থেকে ৮টার মধ্যে সিরাজের মুঠোফোনে বেশ কয়েকবার কল আসে। সে ফোনের অপরপ্রান্তের কারও সঙ্গে কথা বলে কাউকে কিছু না জানিয়ে বাড়ি থেকে বেরিয়ে যান। পরের দিন পরীক্ষা থাকা সত্ত্বেও সে আর বাড়িতে ফেরেনি। ইংরেজি ২য় পত্র পরীক্ষায় অংশগ্রহণ না করায় সিরাজের সহপাঠীরা তার বাড়িতে খোঁজ নেন। পরিবারের লোকজনসহ প্রতিবেশীরা নিখোঁজের দিন থেকে সম্ভাব্য সব জায়গায় খোঁজাখুঁজি করেও কোনো খোঁজ পাননি। পরের দিন ৮ মে পরীক্ষার্থীর বাবা লোহাগড়া থানায় অভিযোগ দায়ের করেন।

আজ বুধবার সিরাজের বাড়ি থেকে প্রায় দুই কিলোমিটার দূরে অব্দা রাস্তার পাশে শওকত হোসেন মিরুর আমবাগান থেকে দুর্গন্ধের সন্ধান করতে গিয়ে স্থানীয়রা ঝলসানো অর্ধগলিত মরদেহ দেখতে পেয়ে পুলিশে খবর দেন। পুলিশ ঘটনাস্থলে এসে সিরাজের পরিবারকে খবর পাঠালে তার বাবা পোশাক দেখে নিজের সন্তানকে শনাক্ত করেন।

এ বিষয়ে নড়াইলের পুলিশ সুপার (এসপি) সাদিরা খাতুন ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, সিরাজ তিনটি পরীক্ষা দিয়ে চতুর্থ পরীক্ষার আগে নিখোঁজ হন। পরিবারের লোকজন খোঁজাখুঁজির একপর্যায়ে থানায় অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে আমরা ছায়াতদন্ত শুরু করেছিলাম। দুঃখজনক আজ তার মরদেহ উদ্ধার হয়েছে। প্রাথমিকভাবে এটাকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে মনে হচ্ছে। আমরা সব বিষয় মাথায় রেখে ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত সময়ের মধ্যে আইনের আওতায় এনে পরিবারটিকে ন্যায়বিচারে পাওয়াতে সর্বোচ্চ চেষ্টা করবো।

সজিব রহমান/এমজেইউ