ইয়াছিন আলী প্রামাণিক

নওগাঁর মান্দায় অনিয়ম, দুর্নীতি ও সরকারবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ১০ নম্বর নূরুল্যাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা করেছে স্থানীয় সরকার বিভাগ। গত সোমবার (৮ মে) স্থানীয় সরকার বিভাগের পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়। পদ হারানো ওই চেয়ারম্যানের নাম ইয়াছিন আলী প্রামাণিক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে- ইউপি চেয়ারম্যান ইয়াছিন আলী প্রামাণিনের বিরুদ্ধে করোনাভাইরাস মোকাবিলায় সরকার থেকে বরাদ্দ দেওয়া ৩৫ হাজার টাকা আত্মসাৎ, টিআর, কাবিখা, কাবিটা, এলজিএসপি-৩ এর বরাদ্দ, হাট -বাজার উন্নয়নে বরাদ্দ দেওয়ার বিনিময়ে ইউপি সদস্যদের নিকট থেকে ঘুষ গ্রহণের অভিযোগ রয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর রাজশাহী বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে গত ২৬ জানুয়ারি ২৩ রাতে চেয়ারম্যান তার রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর অনুসারীদের নিয়ে পশ্চিম নূরুল্যাবাদ হাজিপাড়া জামে মসজিদে নাশকতার উদ্দেশ্যে সরকারবিরোধী বৈঠক করেন। বিষয়গুলো নিয়ে ওই ইউনিয়নের ১০ জন মেম্বার অনাস্থা প্রস্তাব দিয়ে স্থানীয় সরকার বিভাগ, জেলা প্রশাসন ও উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন।

উক্ত প্রস্তাবের বিষয়ে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন- ২০০৯ এর ৩৯ ধারা অনুযায়ী উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তা বিশেষ সভার আহ্বান করেন। অনাস্থা প্রস্তাবের পক্ষে ১০ জন ইউপি সদস্য উন্মুক্ত আলোচনার মাধ্যমে দুই-তৃতীয়াংশের বেশি সর্বসম্মতি জ্ঞাপন করে। ইউপি চেয়ারম্যান ইয়াছিন আলী প্রামাণিকের বিরুদ্ধে অভিযোগটির সত্যতা প্রমাণিত হয়। জনস্বার্থে ইউপি চেয়ারম্যান হিসেবে তার দায়িত্ব পালন করা সমীচীন হবে না মর্মে বিবেচিত হওয়ায় জেলা প্রশাসকের প্রেরিত অনাস্থা প্রস্তাবটি কর্তৃক স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৯ ধারা (১৩) অনুযায়ী অনুমোদিত হয়েছে। সরকার কর্তৃক জনস্বার্থে অনাস্থা প্রস্তাবটি অনুমোদিত হওয়ায় চেয়ারম্যান ইয়াছিন আলী প্রামাণিকের এই পদটি একই আইনের ৩৫(১)(৮) ধারা অনুযায়ী শূন্য ঘোষণা করা হয়।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯ এর ৩৫ (২) ধারা মোতাবেক শূন্য ঘোষণা সংক্রান্ত গেজেট বিজ্ঞপ্তি জারির প্রয়োজনীয় ব্যবস্থা করাসহ অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে নূরুল্যাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইয়াছিন আলী প্রামাণিক বলেন, চিঠি হাতে পেয়েছি। আমার বিরুদ্ধে অভিযোগগুলো মিথ্যা। রাজনৈতিক ও হিংসাত্মকভাবে সবাই (ইউপি মেম্বার) অভিযোগ করেছে। যেসব বিষয়ে অভিযোগ হয়েছিল তদন্তের সময় তার জবাব দিয়েছি।

নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মুহাম্মদ ইব্রাহীম বলেন, এ সংক্রান্ত একটি চিঠি হাতে পেয়েছি। শিগগিরই সেখানে পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরএআর