অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার কারণে পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। মোখার প্রভাবে কুয়াকাটা সমুদ্র সৈকত কিছুটা উত্তাল রয়েছে। আর এই উত্তাল সৈকত দেখতে কুয়াকাটায় হাজারো পর্যটক ভিড় করেছেন।

বরগুনার আমতলী থেকে আসা মো. নিয়াজ মোরশেদ বলেন, কয়েক দিন ধরে মোখা আসবে আসবে বলে শুনছি। তবে বৃষ্টি না থাকার কারণে কুয়াকাটা সৈকতে এসেছি তা দেখার জন্য। এখানে এসে দেখি অনেক মানুষ এসেছে মোখা দেখার জন্য। সমুদ্র সৈকত কিছুটা উত্তাল রয়েছে।

পটুয়াখালী শহর থেকে আসা মো. রুবেল বলেন, আমি ও আমার বন্ধু রাশেদ মোটরসাইকেল চালিয়ে কুয়াকাটায় এসেছি মোখা দেখার জন্য। আসলে সমুদ্র সৈকতের এ রকম রূপ অন্য কোনো সময় দেখা যায় না। এজন্যই এসেছি, আবার এখনই চলে যাব।

কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার বলেন, পর্যটকদের সচেতন করতে আমরা বারবার মাইকিং করে যাচ্ছি। আমি নিজে উপস্থিত থেকে পর্যটকদের আহ্বান জানিয়েছি তারা যেন হোটেলে অবস্থান করেন। আর ঝুঁকিপূর্ণ যে এলাকাগুলো রয়েছে সেখানকার মানুষদের নিরাপদ স্থানে যাওয়ার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। অনেকে মোখার প্রভাব দেখার জন্য কুয়াকাটাতে আসতে পারেন। তবে বিষয়টি খুবই দুঃখজনক।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পরিদর্শক হাসনাইন পারভেজ বলেন, আমরা বারবার মাইকিং করছি যাতে কোনো পর্যটক বিচে না নামেন। যারা দূর-দূরান্ত থেকে এসেছেন তারা যেন কুয়াকাটার হোটেলে অবস্থান করেন। এজন্য আমরা বারবার মাইকিং করছি। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ এলাকাগুলোর মানুষদেরকে নিরাপদ স্থানে যাওয়ার জন্য আমরা আমাদের প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছি।

মাহমুদ হাসান রায়হান/আরএআর