ফরিদপুরের নগরকান্দায় একটি নকল জুস কারখানায় অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে বিপুল পরিমাণ নকল জুস জব্দ করে ধ্বংস করা হয়। এ সময় ওই কারখানার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করার পাশাপাশি কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) দুপুর ১২টার দিকে উপজেলার লস্করদিয়া ইউনিয়নের বিনোকদিয়া বাজার এ অভিযান চালনো হয়। আল্লাহর দান ফুড প্রোডাক্টে চালানো এ অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মঈনুল হক।

অভিযানকালে নকল ওই কারখানা থেকে বিপুল পরিমাণ নিম্নমানের অস্বাস্থ্যকর আর্টিফিশিয়াল ফ্লেভার জুস, আইসবার, এডিবল জেলসহ বিভিন্ন নকল ও ভেজাল খাদ্যপণ্য জব্দ করা হয়। নকল পণ্য উৎপাদনের জন্য ওই কারখানার মালিক রবিউল  ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে জব্দ করা নিম্নমানের অস্বাস্থ্যকর ও ভেজাল খাদ্যপণ্য  ধ্বংস করা হয়। অভিযানকালে আদালতের সঙ্গে ছিলেন জেলা বিএসটিআইয়ের মাঠ কর্মকর্তা এসএম সোহরাব হোসেন।

আদালত সূত্রে জানা গেছে, এই কারখানায় বিভিন্ন নামিদামি কোম্পানির মোড়ক ও বোতল নকল করে নিম্নমানের অস্বাস্থ্যকর আর্টিফিশিয়াল ফ্লেভার জুস, আইসবার, এডিবল জেলসহ বিভিন্ন নকল ও ভেজাল খাদ্যপণ্য তৈরি করে বাজারে বিক্রি করতেন কারখানার মালিক রবিউল ইসলাম। তার এ কারখানার নাম ‘আল্লাহর দান ফুড প্রোডাক্টস’ বলে জানালেও এর কোনো সাইনবোর্ড নেই।

বিএসটিআইয়ের মাঠ কর্মকর্তা এসএম সোহরাব হোসেন বলেন, নকল ওই কারখানা থেকে বিএসটিআই এর অনুমোদনবিহীন বিভিন্ন ধরণের অস্বাস্থ্যকর আর্টিফিশিয়াল ফ্লেভার জুস, আইসবার, এডিবল জেলসহ শতাধিক কার্টন মালামাল জব্দ করা হয়েছে। প্রতিটি কার্টনে ৫৪ থেকে ৬০ পিস করে পণ্য রয়েছে।

নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মঈনুল হক বলেন, ২০১৮ সালের বিএসটিআই আইনের ৩১ ধারা ও ভোক্তা অধিকার আইন অনুসারে, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নকল জুস তৈরির কারখানায় অভিযান পরিচালনা করা হয়েছে। কারখানাটি সিলগালা করা হয়েছে এবং ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জহির হোসেন/আরকে