শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, মালিক-শ্রমিক উভয়ে মিলে কলকারখানার সকল সমস্যা সমাধান করা যায়। সময়মতো শ্রমিকের পাওনা পরিশোধ করা মালিকের দায়িত্ব।

রোববার (২৮ মে) বিকেলে খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের সম্মেলনকক্ষে খুলনা জেলার সার্বিক শ্রম পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে কলকারখানার শ্রমিক-কর্মচারীদের যাবতীয় পাওনা পরিশোধের বাস্তব অবস্থা, মিলের উৎপাদন ও পরবর্তী করণীয় নির্ধারণ সংক্রান্ত ত্রি-পক্ষীয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বেগম মন্নুজান সুফিয়ান বলেন, নির্দিষ্ট সময়ে শ্রমিকের পাওনা পরিশোধ করলে শ্রমিকের যেমন জীবনমান উন্নয়ন হয়, তেমনি তাদের দ্বারা মিলের উৎপাদন বৃদ্ধি পায়। এর ফলে দেশের অর্থনৈতিক উন্নয়ন সমৃদ্ধশালী হয়। বর্তমান সরকার শ্রমিকবান্ধব, তাদের স্বার্থসুরক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

বন্ধ মিলগুলো চালু করে শ্রমিকের বকেয়া পাওনাগুলো পরিশোধ করার জন্য মিল মালিকদের প্রতি নির্দেশনা প্রদান করেন শ্রম প্রতিমন্ত্রী।

খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আতিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) মো. হাফিজুর রহমান, কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. মোসফেকুর রহমান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক ডা. নবীন কুমার হাওলাদার। সভায় মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ অংশ নেন।

এর আগে শ্রম প্রতিমন্ত্রী খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।  

মোহাম্মদ মিলন/এমএ