ময়মনসিংহ থেকে গৌরীপুর রেললাইনের একটি সেতুতে পুরাতন কাঠের উপরে রেললাইনের দুই পাশে ব্যবহার করা হয়েছে বাঁশ। আবার কাঠের স্লিপারের সঙ্গে দুটি আলাদা বাঁশ রেখে জিআই তার দিয়ে শক্ত করে বেঁধে দেওয়া হয়েছে। বাঁশ দিয়ে মজবুত করা এই সেতুর উপর দিয়েই ময়মনসিংহ থেকে ঝারিয়া, মোহনগঞ্জ, কিশোরগঞ্জ ও চট্টগ্রামগামী ট্রেন চলাচল করে।

এমন চিত্র দেখা গেছে জেলার তারাকান্দা উপজেলার বিসকা ইউনিয়নের বিসকা রেলওয়ে স্টেশন ও মজমপুর গ্রামের মাঝামাঝি আইড়া বিলের উপর অবস্থিত রেল সেতুতে।

জানা যায়, সেতুটির দৈর্ঘ্য অন্তত ২০ ফুট। এতে ১০টি পুরাতন ক্ষয়ে যাওয়া কাঠের স্লিপার ব্যবহার করা হয়েছে। এই সেতুটি দিয়ে ময়মনসিংহ থেকে ঝারিয়া, মোহনগঞ্জ, কিশোরগঞ্জ ও চট্টগ্রামগামী ট্রেন চলাচল করে।

স্থানীয়রা বলছেন, আনুমানিক ২৫ থেকে ৩০ বছর আগে হরতাল চলাকালে সেতুটি তুলে ফেলেছিল আন্দোলনকারীরা। পরে এই ব্রিজের উপর কাঠের স্লিপার বসিয়ে লাইন চালু করা হয়। এরপর থেকে এভাবেই ব্যবহার হচ্ছে সেতুটি। আর কিছুদিন পর পর কাঠের স্লিপারগুলো যেন না সরে যায় সেজন্য বাঁশের ফালি ব্যবহার করা হচ্ছে।

বাঁশের ফালি লাগানো হয়েছে স্লিপারগুলো নিয়ন্ত্রণ করার জন্য এমনটি জানিয়ে ময়মনসিংহ রেলওয়ে সহকারী নির্বাহী প্রকৌশলী মো. আকরাম আলী ঢাকা পোস্টকে বলেন, ঠিকাদারের কাজের কোনো অবহেলার বিষয় নেই এখানে। নতুন স্লিপার এলে এগুলো পরিবর্তন করা হবে।

উবায়দুল হক/এবিএস