খুলনা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দুই কাউন্সিলর প্রার্থীকে জরিমানা করা হয়েছে। শুক্রবার (২ জুন) বিকেলে নগরীর ১১ নম্বর ওয়ার্ডের পিপলস জুট মিল মাঠ এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা আদায় করা হয়।

খুলনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অপ্রতিম কুমার চক্রবর্ত্তী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

সাজাপ্রাপ্ত দুই প্রার্থী হলেন- আবুল কালাম আজাদ (র‍্যাকেট) এবং নিয়ামুল ইসলাম খালেদ (টিফিন ক্যারিয়ার)। তাদেরকে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জানা যায়, অনুমতি না নিয়ে মিছিল সহকারে শোডাউন দেওয়ার কারণে এই জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট অপ্রতিম কুমার চক্রবর্ত্তী ঢাকা পোস্টকে বলেন, আচরণবিধি লঙ্ঘন করে মিছিল করার সময়ে এবং মিছিলের প্রস্তুতিকালে নগরীর ১১ নম্বর ওয়ার্ডের দুই কাউন্সিলর প্রার্থীকে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে আচরণবিধি প্রতিপালনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামী ১২ জুন খুলনা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে নগরীর ৩১টি ওয়ার্ডে ২৮৯টি ভোটকেন্দ্রে ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন ও পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন। এবারের নির্বাচনে মেয়র পদে পাঁচজন প্রার্থী এবং ৩১টি সাধারণ ওয়ার্ডে ১৩৬ জন ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে সাধারণ কাউন্সিলর পদে নগরীর ১৩ ও ২৪ নম্বর ওয়ার্ডের দুইজন কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। 

মোহাম্মদ মিলন/আরএআর