বৈশ্বিক ফিজিওথেরাপি সংস্থা ওয়ার্ল্ড ফিজিওথেরাপি এর কংগ্রেস ২০২৩ শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য সম্মাননা পেয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবির) ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সহকারী অধ্যাপক এবং বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) এর যুগ্ম সাধারণ সম্পাদক ডা. ফিরোজ কবীর (পিটি)।

ডা. ফিরোজ কবীরের কাছে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, এবারের কংগ্রেসে ১২৯টি দেশের মনোনীত প্রার্থীদের সঙ্গে প্রতিযোগিতা করে শিক্ষা ক্যাটাগরি পদকে ভূষিত হয়েছি এবং সিআরপির প্রতিষ্ঠাতা ডা. ভেলরি এন টেইলর হিউম্যানিটি ক্যাটাগরিতে পদক লাভ করেছেন। বাংলাদেশের ফিজিওথেরাপির চিকিৎসক, শিক্ষার্থী এবং সর্বসাধারণের জন্য বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) কাজ করে যাচ্ছে। বাংলাদেশে প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড.আনোয়ার হোসেন স্যারের ঐকান্তিক প্রচেষ্টায় এবং ইউনিভার্সিটি গ্রান্ড কমিশনের (ইউজিসির)  সহযোগিতায় ২০১৮ সালে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের শিক্ষাকার্যক্রম চালু হয় অন ক্যাম্পাসে।

ডা. ফিরোজ কবীর আরও বলেন, বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ে একদিন ফিজিওথেরাপি বিষয়ে শিক্ষাকার্যক্রম শুরু হবে বলে এবং ফিজিওথেরাপি চিকিৎসা পেশা এগিয়ে যাবে বলে আমি আশা রাখি। মানুষের জন্য কাজ করতে চাই, পেশার জন্য কাজ করতে চাই।প্রাউড টু বি এ বাংলাদেশি, প্রাউড টু বি এ ফিজিওথেরাপিস্ট।

সম্প্রতি দুবাইয়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়েছে "ওয়ার্ল্ড ফিজিওথেরাপি কংগ্রেস -২০২৩ "। বিশ্বের বিভিন্ন দেশের ২ হাজার ৫০০ ফিজিওথেরাপিস্টদের অংশগ্রহণে তিন বছর পর পর অনুষ্ঠিত ফিজিওথেরাপিস্টদের বৈশ্বিক মিলনমেলা এটি।

জানা গেছে, এবার বাংলাদেশ থেকে ১৫ জন ফিজিওথেরাপি চিকিৎসক অংশ নেন এ কংগ্রেসে। এ বছর শিক্ষক, গবেষক ও ক্লিনিক্যাল স্পেশালিস্টসহ বিশ্বের পাঁচ হাজার ফিজিওথেরাপিস্ট অংশ নেন দুবাইয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ২ জুন উদ্বোধন হওয়া কংগ্রেসে। ৪ জুন পর্যন্ত চলে এ কংগ্রেস। বাংলাদেশ থেকে ডা. কে এম এমরান হোসেন, লং কোভিডে বিশেষজ্ঞ প্যানেলিস্ট, এবং ডা. সনজিত কুমার চক্রবর্তী ও ডা. শাহাদৎ হোসেন বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাক হিসেবে অংশ নেন। ডা. মো. জাহিদ হোসেন বাংলাদেশে ওয়ার্ল্ড ফিজিওথেরাপি এর " প্রাইমারি কন্টাক্ট" হিসেবে অংশ নেন ও শিক্ষা, গবেষণা ও সেবার বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের কার্যক্রম বিশ্বসভায় উপস্থাপন করেন।

বাংলাদেশ থেকে বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) এর ১৫ সদস্যের প্রতিনিধি দল গত সোমবার দুবাইয়ের উদ্দেশ্যে যাত্রা করেন। প্রসঙ্গত ওয়ার্ল্ড ফিজিওথেরাপি ও বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিলের সদস্য বিপিএ।

এ্যান্টনি দাস অপু/এমএএস