তীব্র গরমে ত্রাহি অবস্থা। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। গরম থেকে বাঁচতে বৃষ্টির আশায় প্রহর গুনছে মানুষ। এ অবস্থায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় করেছেন চাঁদপুরের মতলব উপজেলার মুসল্লিরা।

বুধবার (৭ জুন ) সকাল ১০টায় উপজেলার ইত্তেহাদুল ওলামা গোষ্ঠীর আয়োজনে ছেংগারচর মডেল সরকারি উচ্চবিদ্যালয় মাঠে বিশেষ এ নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইত্তেহাতুল ওলামা কমিটির নেতাকর্মীসহ উপজেলার বিভিন্ন এলাকায় কয়েকশ মুসল্লি অংশ নেন।

নামাজে ইমামতি করেন মমরুজকান্দি ফোরকানিয়া কওমি মাদ্রাসার মোহতামিম মুফতি জয়নাল আবেদিন। মোনাজাত পরিচালনা করেন এখলাছপুর আল আরাবিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা মাওলানা ইব্রাহীম।

আয়োজকরা জানান, বৃষ্টির মৌসুমেও বৃষ্টির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। উল্টো টানা প্রচণ্ড তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মাঠে রোদে পুড়ে কৃষকের ফসল নষ্ট হচ্ছে। শ্রমজীবী মানুষ রোদে বেশিক্ষণ কাজ করতে পারছেন না। এমন পরিস্থিতিতে তারা বৃষ্টির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনার আয়োজন করেছেন। 

খোকন মিয়া নামে এক ব্যক্তি বলেন, রোদ-গরমে যে পরিস্থিতি তৈরি হয়েছে, এটা একধরনের বড় দুর্যোগ। তাই দুর্যোগ থেকে মুক্তি পেতে নামাজ আদায় করতে এসেছি।  

নামাজে অংশ নেওয়া মুসল্লি সফিক বলেন, কিছুদিন ধরেই তীব্র তাপদাহ চলছে। বৃষ্টি না হওয়ায় অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। তাই বৃষ্টির জন্য আল্লাহর দরবারে দুই রাকাত নামাজ পড়ে দোয়া করা হয়েছে।

ইত্তেহাদুল ওলামা গোষ্ঠীর সদস্য গাজী ইমদাদুল হক মানিক জানান, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ পানির জন্য হাহাকার করছে। আল্লাহ সালাতের মাধ্যমে বৃষ্টি বা পানির জন্য দোয়া চাইতে বলেছেন। তাই আমরা সবাই একত্র হয়ে এ নামাজ আদায় করেছি। 

চাঁদপুর আবহাওয়া অফিসের সুপারভাইজার সোয়েব জানান, গত ২৮ মে চাঁদপুর জেলার বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছিল। এরপর আর বৃষ্টির দেখা মেলেনি। গত কয়েকে দিন ধরে এ জেলার তাপমাত্রা বেড়েছে।  

আনোয়ারুল হক/এসকেডি