টানা তীব্র তাপপ্রবাহ ও লোডশেডিংয়ের কারণে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। স্বস্তির বৃষ্টির আশায় প্রহর গুনছে মানুষ। এ অবস্থায় বৃষ্টির আশায় জামালপুরে বিশেষ নামাজ (সালাতুল ইস্তিসকা) আদায় করেছেন মুসল্লিরা।

বৃহস্পতিবার (৮ জুন) বেলা ১১টা দিকে জামালপুর কেন্দ্রীয় ঈদগাঁ মাঠে এ বিশেষ নামাজ ও মোনাজাতের আয়োজন করা হয়। 

নামাজ ও দোয়া পরিচালনা করেন শহরের বড় মসজিদের খতিব মুফতি আব্দুল্লাহ। এতে হাজারো মুসল্লি উপস্থিত হন। 

নামাজে অংশগ্রহণকারী মুসল্লি মমতাজ উদ্দিন বলেন, দিনে গরম, রাতেও গরম। বিদ্যুৎ থাকে না। অনেক দিন বৃষ্টি নেই। গরমে ঘুম হচ্ছে না। শরীর খারাপ হয়ে যাচ্ছে গরম আর লোডশেডিংয়ে। আল্লাহর কাছে একটু বৃষ্টির আশায় আমরা নামাজ আদায় করছি।

সোলায়মান নামে একজন বলেন, রোদ-গরমে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা এক ধরনের বড় দুর্যোগ। যে কোনো বিপদ ও দুর্যোগ থেকে রক্ষা পেতে আমরা প্রথমেই সৃষ্টিকর্তাকে স্মরণ করি। এ নামাজ ও দোয়ার মধ্য দিয়ে সেই কাজ করা হলো। সৃষ্টিকর্তা রহমত বর্ষণ করবেন বলে আশা করছি।

মাওলানা মুফতি মনিরুল ইসলাম বলেন, দীর্ঘদিন বৃষ্টি নেই, তীব্র তাপপ্রবাহে মানুষ অস্থির হয়ে পড়েছে। রাসুল (সা.) অনাবৃষ্টি ও দুর্ভিক্ষের সময় সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইস্তিসকার নামাজ আদায় করেছিলেন।

নামাজের আগে সংক্ষিপ্তভাবে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু প্রমুখ। 

এদিকে গতকাল বুধবার বিকেল থেকে তাপমাত্রা কিছুটা কমেছে। বৃহস্পতিবার দুপুর ১২টায় জামালপুরে তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস।

আরএআর