প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছেন। আগামী ২০৪০ সালের মধ্যেই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে দক্ষ শ্রমিক তৈরি করতে সারা দেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে। দক্ষতা ছাড়া বিদেশে কোনো শ্রমিকের বাজার নেই। এজন্য বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে দক্ষতার কোনো বিকল্প নেই।

রোববার (১১ জুন) বেলা ১২টায় নওগাঁর রাণীনগরে প্রায় ৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দক্ষ জনশক্তি দেশের সম্পদ। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে এমন অবস্থায় নিয়ে যেতে হবে যাতে করে দক্ষ হয়ে বের হয়েই বিদেশে পাঠানো সম্ভব হয়। তরুণরা দক্ষ হয়ে দেশের বাইরে গেলে নিজের এবং দেশের লাভ হবে।

অবৈধ পথে বিদেশ যাওয়ার বিরোধিতা করে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, নিজের টাকা খরচ করে অবৈধ পথে বিদেশ গেলে বিপদে পড়বে এটাই স্বাভাবিক। তাই আমরা চাই সবাই দক্ষ হয়ে বৈধভাবে বিদেশে যাবে। এজন্য সরকার কারিগরি শিক্ষার প্রসারে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, আইএমটি স্থাপন প্রকল্পের পরিচালক সাইফুল হক চৌধুরী, রাণীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ দুলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদত হুসেইন প্রমুখ বক্তব্য দেন।

এমজেইউ