ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ চলছে। নানা শঙ্কা থাকলেও শান্তিপূর্ণভাবেই চলছে ভোট। তবে কেন্দ্রগুলোতে দেখা যায়নি চিরায়ত ভোটারদের দীর্ঘ লাইন।

বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে ভোটার উপস্থিতি খুবই কম। বাইরের লাইনগুলো পাওয়া গেছে একদমই ফাঁকা।

সোমবার (১২ জুন) সকাল ৮টা থেকে শুরু হয়েছে এ ভোট গ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত। সকাল থেকে কিছু সময় পর পর দুই-একজন করে আসছেন আর নির্বিঘ্নে ভোট দিয়ে যাচ্ছেন। কিছু কেন্দ্রে ইভিএমে যান্ত্রিক ত্রুটি হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। দুপুর ১টা পর্যন্ত ৫ ঘণ্টায় মাত্র ১৬ শতাংশ ভোট পড়েছে। তবে দুপুরের পর ভোটার উপস্থিতি বাড়তে পারে বলে জানিয়েছে প্রশাসন।

বাদ্রাকান্দা গ্রামের ভোটার মইনুল হাসান ঢাকা পোস্টকে বলেন, ‘বর্তমানে নির্বাচনে মানুষের আগ্রহ কম। মানুষ জানে ভোট দিতে হয় না, জনপ্রতিনিধি এমনিতেই নির্বাচিত হয়।’

একই এলাকার আব্দুর রউফ ঢাকা পোস্টকে বলেন, সকালে নারীরা তেমন ভোট দিতে আসেনি। তারা রান্না ও খাওয়াদাওয়া শেষ করে দুপুরের দিকে ভোট দিতে আসবে। তখন কেন্দ্রে ভোটার বাড়তে পারে।

জানা গেছে, গত ১ জুন আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সঙ্গে সংঘর্ষ এবং ৭২ ঘণ্টার ১৪৪ ধারা জারি ও নানা ঘটনার পর নির্বাচনকে ঘিরে মানুষের আগ্রহ কমে গেছে। তবে পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে প্রশাসন ভোটকেন্দ্রগুলোতে তৎপর রয়েছে।

তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিজাবে রহমত বলেন, দুপুর ১টা পর্যন্ত মোট ১৬ শতাংশ ভোট পড়েছে। দুপুরের পর আরও ভোটার বাড়বে। কিছু কেন্দ্রে ইভিএম মেশিনে সমস্যা দেখা দিলে তা দ্রুত ঠিক করা হয়। এছাড়া কয়েকটি জায়গায় বিশৃঙ্খলার অভিযোগ পেলেও ঘটনাস্থলে গিয়ে সত্যতা মেলেনি।

এ উপজেলাটিতে মোট ভোটার রয়েছেন ২ লাখ ৫৯ হাজার ৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৩২ হাজার ৫৫০ জন এবং নারী ১ লাখ ২৬ হাজার ৪৫৪ জন। মোট ১০৪টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। উপজেলাটির কোনো ভোট কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বা অধিক ঝুঁকিপূর্ণ না বললেও প্রশাসন ৩৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

এ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান ফজলুল হক, আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী এবং উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক (বহিষ্কৃত) নুরুজ্জামান সরকার বকুল, জাতীয় পার্টির প্রার্থী এম এ মাসুদ তালুকদার, ইসলামী আন্দোলনের প্রার্থী রফিকুল ইসলাম মন্ডল। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে তিনজন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে দুইজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য, ২০১৩ সালে তারাকান্দা উপজেলা পরিষদ ঘোষণা হলে সেখানে প্রথম উপজেলা চেয়ারম্যান ছিলেন বর্তমান গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

উবায়দুল হক/এমজেইউ