শেরপুরের নালিতাবাড়ীতে খাদ্যে বিষক্রিয়ায় একটি মাদ্রাসার তিন শিক্ষক ও ২১ শিক্ষার্থী অসুস্থ হয়েছেন। গতকাল বুধবার (২১ জুন) রাতে পৌরশহরের নালিতাবাড়ী বাজার এলাকার তাহফিজুল কোরআন ইন্টারন্যাশনাল মডেল মাদ্রাসায় এ ঘটনা ঘটে। অসুস্থদের বৃহস্পতিবার (২২ জুন) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক তানভীর ইবনে কাদের ২৪ জন অসুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, উপজেলার তাহফিজুল কোরআন ইন্টারন্যাশনাল মডেল মাদ্রাসায় ৬০ জন ছাত্র ও তিনজন শিক্ষক রয়েছেন। তাদের খাবার রান্না করার জন্য রয়েছেন একজন বাবুর্চি। মাদ্রাসার খাদ্য তালিকা অনুযায়ী বুধবার সন্ধ্যায় শিক্ষক-শিক্ষার্থীদের জন্য মাছ ও পুঁইশাক রান্না করেন তিনি। পরে রাত সাড়ে ৯টায় ওই খাবার খান মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা।

এরপর রাত সাড়ে ১২টার দিকে মাদ্রাসার সহকারী অধ্যক্ষ অব্দুল জলিল অসুস্থ হয়ে পড়েন। তিনি পেট ব্যথা, পাতলা পায়খানা ও বমি অনুভব করেন। রাত ৩টার দিকে মাদ্রাসার কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে মাদ্রাসার মোহতামিম হামিদুর রহমান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে এসে চিকিৎসকের পরামর্শে ওষুধ নিয়ে যান। কিন্তু এতে অবস্থার উন্নতি না হওয়ায় বৃহস্পতিবার সকালে তিনিসহ ২৪ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন।

মাদ্রাসার মোহতামিম হামিদুর রহমান বলেন, আমরা রুটিন করে প্রতি সপ্তাহেই এমন খাবার খাই। এই প্রথম এমন হলো। আমাদের তিন শিক্ষকসহ মোট ২১ জন নালিতাবাড়ী হাসপাতালে এবং তিনজন শেরপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক ডা. তানভীর ইবনে কাদের বলেন, খাদ্যে বিষক্রিয়া (ফুড পয়জনিং) থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত মাদ্রাসার শিক্ষক ও ছাত্রসহ আটজন হাসপাতালে ভর্তি হন। অবস্থার অবনতি হওয়ায় তখন তিনজনকে শেরপুর সদর হাসপাতালে পাঠানো হয়। এখন মাদ্রাসার শিক্ষক ও ছাত্রসহ ২১ জন চিকিৎসাধীন রয়েছেন।

উবায়দুল হক/আরএআর