সকল ধর্মের মর্মকথা, সবার ঊর্ধে মানবতা-এ স্লোগানকে সামনে রেখে পাহাড়ি টিলাভূমিতে বসবাস করা কয়েকটি গ্রামের অসহায় মানুষের মাঝে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করেছে খাগড়াছড়ি সড়ক বিভাগ।

রোববার (২৮ মার্চ) সারাদিন খাগড়াছড়ি সদর ও দীঘিনালা উপজেলা কয়েকটি গ্রামে পাহাড়ি জনগোষ্ঠীর লোকের মাঝে পানি সরবরাহ করা হয়েছে।

সকাল ৮টা থেকে শুরু হওয়া পানি সরবরাহ ৬ গ্রামে প্রায় ৩শ পরিবারকে দেওয়া হয়েছে। রাত পর্যন্ত এ কার্যক্রম চলতে থাকবে। সপ্তাহে ৩-৪ বার পানি দেওয়া চলবে এ গ্রামগুলোতে।

দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় পাহাড়ি ঝিরি, ছড়া ও ঝর্ণা শুকিয়ে যাওয়ার কারণে এগুলোতে পানি পাওয়া যাচ্ছে না। যার ফলে এক কলসি খাবার পানির জন্য ২-৩ ঘণ্টা অপেক্ষা করতে হয় পাহাড়ি টিলাভূমিতে বসবাস করা মানুষগুলোর। তাদের এমন দুর্ভোগের কথা জানার পর খাগড়াছড়ি সড়ক বিভাগ বিশুদ্ধ পানি নিয়ে তাদের পাশে দাঁড়াল। 

বিশুদ্ধ পানি পেয়ে নয় মাইল গ্রামের হরলাল ত্রিপুরা জানান, শীতকাল শেষের দিকে ঝিরি ও ছড়া শুকিয়ে যায় তখন খাবার পানি পেতে খুব কষ্ট হয়। অনেকদূর হেঁটে পাহাড়ের নিচে নেমেও পানি পাওয়া যায় না। এখন পানি সরবরাহ করার কারণে আমাদের অনেক উপকার হয়েছে। 

কষ্ট ছাড়া হাতের কাছে পানি পেয়ে নীতিবালা ত্রিপুরা বলেন, সকালে ঘুম থেকে উঠে খাবার পানির জন্য অনেকক্ষণ হাঁটতে হয়। যেখানে পানি পাই সেখান থেকে এক কলশি পানি পুরাতে অনেক সময় লাগে। খুব কষ্ট করে খাবার পানি সংগ্রহ করতে হয় এ সময়। এ কষ্টের সময় আমাদেরকে যে পানি সরবরাহ করছে এতে আমাদের অনেক সুবিধা হয়েছে। এটা যেন অব্যাহত রাখা হয়। তাহলে আরও উপকৃত হবো আমরা।

খাগড়াছড়ি সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা ঢাকা পোস্টকে বলেন, সড়ক বিভাগ সবসময় অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করে। যেকোনো সমস্যায় এগিয়ে যায়। কয়েকটি গ্রামে পানির সংকটের কথা জানতে পেরে আজ সারাদিন গ্রামে গ্রামে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করছে। রাত পর্যন্ত এ কার্যক্রম চলবে। এই পানি সরবরাহ বৃষ্টি না হওয়া পর্যন্ত পর্যায়ক্রমে অব্যাহত থাকবে।

জাফর সবুজ/এমএএস