ময়মনসিংহের মুক্তাগাছার প্রসিদ্ধ গোপাল পালের মন্ডার দোকানে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশ, কারিগরদের অপরিচ্ছন্ন অবস্থায় মিষ্টি তৈরি, ভ্যাট ফাঁকি দেওয়া, ক্রেতাদের রশিদ না দেওয়া, উৎপাদন খরচের সঙ্গে সামঞ্জস্য না রেখে অতিরিক্ত দাম আদায়, মুসকের চালান না দেওয়াসহ নানা অভিযোগে দোকান মালিককে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

বৃহস্পতিবার (৬ জুলাই) উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম লুৎফর রহমান এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

একই দিন পৌর এলাকার বেশ কিছু দোকানেও  অভিযান চালানো হয়। এ সময় স্থানীয় রাজেশ্বরী মিষ্টির দোকানকে এক হাজার টাকা, আটানী বাজারে ফ্রিজিং করা পচা মাংস বিক্রির দায়ে আরিফ মাংস বিতানকে ৩ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অপরদিকে পৌর এলাকার দরিচারআনী বাজারে একই ভ্রাম্যমাণ আদালত কাঁচা মরিচের অধিক দাম রাখা ও ক্রয়ের রশিদ দেখাতে না পারায় তিনটি দোকানের প্রত্যেককে এক হাজার টাকা করে তিন হাজার টাকা জরিমানা করেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম লুৎফর রহমান জানান, পৌর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ও ৪৫ ধারায় প্রসিদ্ধ গোপাল পালের মন্ডার দোকানকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় একই আইনে অন্যান্য দোকানকেও জরিমানা করা হয়। মন্ডার বিক্রয় মূল্যের সঙ্গে উৎপাদন খরচের সামঞ্জস্যের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলেও তিনি জানান।

উবায়দুল হক/আরএআর