জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে প্রত্যেক গৃহহীনকে ঘর দেওয়া হবে। এদেশে কেউ আর গৃহহীন থাকবে না। 

বুধবার (১৩ জুলাই) পাবনার বেড়া উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ আয়োজিত মুজিব শতবর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ‘ক’ শ্রেণির পরিবার পুনর্বাসনে বেড়া উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণার নিমিত্ত যৌথ সভায় প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার এসব কথা বলেন।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও গৃহহীন-ভূমিহীনমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন। আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহহীন-ভূমিহীন ব্যক্তিদের মধ্যে জমিসহ সুন্দর ঘর দিচ্ছেন। আশ্রয়ণ প্রকল্প-২ এর কাজ শেষ হলে বেড়া উপজেলায় কেউ ভূমিহীন থাকবে না।’

এছাড়া উপজেলা প্রশাসন ও পরিসংখ্যান অফিস আয়োজিত নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে ট্যাব বিতরণ অনুষ্ঠানে ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশকে উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সব শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাতে হবে। কোনো শিশুকে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োগ করা যাবে না। সরকার শিক্ষাব্যয় নির্বাহের জন্য উপবৃত্তি দিচ্ছে, দুস্থদের বিভিন্ন ধরনের ভাতা দিচ্ছে, এরপর আর কোন শিশু শিক্ষার বাইরে থাকতে পারে না।

দুটি অনুষ্ঠানেই বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সবুর আলীর সভাপতিত্বে উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল হক, অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল মামুন, ভাইস চেয়ারম্যান মেসবাহ উল হক ও শায়লা শারমিন ইতি এবং বেড়ার বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয় নির্বাচিত প্রতিনিধি, স্থানীয় ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসএম