স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এ বছর বৃষ্টি ও বন্যা বেশি ছিল। যার কারণে মশাও বেড়েছে। বেড়েছে ডেঙ্গু রোগীও। মশা নিধন করলে ডেঙ্গু অটোমেটিক কমে আসবে।

রোববার (৩০ জুলাই) দুপুরে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালকে ৫০ শয্যায় উন্নতিকরণ ও নতুন ভবনের উদ্বোধন শেষে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে দুই শতাধিক লোক ডেঙ্গুতে মারা গেছে এবং ৪০ থেকে ৪৫ হাজার লোক আক্রান্ত হয়েছেন। সরকার ডেঙ্গুর চিকিৎসায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। জেলা ও উপজেলা থেকে শুরু করে বড় বড় শহর এবং মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুর জন্য আলাদা বেডের ব্যবস্থা করা হয়েছে। ডেঙ্গুর চিকিৎসার জন্য পর্যাপ্ত স্যালাইন ও ওষুধের ব্যবস্থা রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডাক্তার ও নার্সদের ডেঙ্গুর জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। টেস্টের ফি অর্ধেক করে দেওয়া হয়েছে। ধীরে ধীরে এই ডেঙ্গুর প্রকোপ কমে আসবে এবং একসময় বাংলাদেশ থেকে ডেঙ্গু নির্মূল হয়ে যাবে। আমাদের আহ্বান, বাসার আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন, মশা নিধন করুন।

বিএনপি প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, তারা গ্রেনেড হামলা করেছে, অগ্নি-সন্ত্রাস করেছে। শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠান জ্বালিয়ে দিয়েছে, মানুষকে পুড়িয়ে মেরেছে। আজকেও আমরা একই চিত্র দেখতে পাচ্ছি। তারা সংবিধানের কথা বলে কিন্তু সংবিধান মানে না। তারা আসলে এই দেশই চায় না। আজও তারা বঙ্গবন্ধুকে মানে না, স্বাধীনতার স্লোগান জয় বাংলা বলে না। তাদের কাছে বাংলাদেশ নিরাপদ নয়।

সুধী সমাবেশে সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. শামিউল ইসলাম, সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শরিফুল হাসান, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, সিভিল সার্জন ডা. আহম্মদ হোসেন প্রমুখ।

সোহানুর রহমান সোহান/এমজেইউ