নারীদের জন্য দেশের সর্বোচ্চ সম্মাননা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক পেয়েছেন জাতীয় দলের নারী ফুটবলার সানজিদা আক্তার। এ পুরস্কার পেয়ে খুবই আনন্দিত জানিয়ে কলসিন্দুরকন্যা বলেছেন, এই পদক তাকে সামনে আরও ভালো খেলার প্রেরণা যোগাবে। 

মঙ্গলবার (৮ আগস্ট) রাতে ঢাকা পোস্টকে দেয়া এক প্রতিক্রিয়ায় এমন কথা বলেন দেশের নারী ফুটবলের পোস্টারগার্ল সানজিদা।

তিনি বলেন, দেশকে ভালো কিছু উপহার দেওয়ার জন্যই আমরা আমাদের সর্বোচ্চটা দিয়ে খেলে যাই। তবে স্বীকৃতি সবসময় আনন্দ দেয়। আরও এগিয়ে যাওয়ার প্রেরণা তৈরি করে। 

এর আগে, প্রধানমন্ত্রী মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পদক প্রদান করেন।

প্রধানমন্ত্রীর হাত থে‌কে সম্মাননা পদক পাওয়ায় খু‌শি ফুটবলার সানজিদার প‌রিবার ও এলাকার মানুষজন। ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর গ্রামের লিয়াকত আলী ও জোসনা খানম দম্পতির ৬ সন্তানের মধ্যে তৃতীয় সানজিদা। কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকেই ফুটবলের সঙ্গে জড়িয়ে যান তিনি। বঙ্গমাতা ফুটবলে অংশ নিয়ে সবার নজরে পড়েন।

২০১৩ সালে রাজশাহীতে বাফুফের ট্যালেন্ট হান্টিং ক্যাম্প হয়েছিল। সেখান থেকে নারী ফুটবলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন তাকে পছন্দ করেন এবং ২০১৪ সালে ডাকেন বাফুফের আবাসিক ক্যাম্পে। ওই বছরই ঢাকায় অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে খেলেন সানজিদা। একই বছর এএফসির অনূর্ধ্ব-১৬ ফুটবলের সেরা ১০ ফুটবলারের তালিকায় সপ্তম হয়েছিলেন এই নাম্বার সেভেন।

পরের বছর নেপালে অংশ নেন এএফসি অনূর্ধ্ব-১৪ চ্যাম্পিয়নশিপের আঞ্চলিক পর্বে। ক্যারিয়ারের প্রথম দুটি আসরেই পান শিরোপার স্বাদ। সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়ন দলেও খেলেছেন তিনি।

ভারতের শিলিগুড়িতে নারী সাফে খেলে জাতীয় দলে অভিষেক সানজিদার। তারপর থেকে নিয়মিত দলে আছেন তিনি। একইসঙ্গে মাঠে পারফরম্যান্স দিয়ে সুদর্শনা সানজিদা এখন সবার প্রিয় মুখ।

উবায়দুল হক/এমজে