করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ১৮ দফা নির্দেশনা বাস্তবায়নে বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে প্রশাসন। ময়মনসিংহের প্রতিটি উপজেলায় প্রতিদিন একবার করে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। সে পরিপ্রেক্ষিতে শনিবার (৩ এপ্রিল) দুপুরে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের নান্দাইলে আদালত পরিচালনা করছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এরশাদ উদ্দিন ও সহকারী কমিশনার (ভূমি) মাহফুজুল হক।

এমন সময় ৮০ জন যাত্রী বহন করা একটি ট্রাক যাচ্ছিল তাদের সামনে দিয়ে। ট্রাকে এমন অবস্থা দেখে গতিরোধ করেন ভ্রাম্যমাণ আদালত। পরে চালককে করা হয় দুই হাজার টাকা জরিমানা।

জানা গেছে, কক্সবাজার থেকে জামালপুরের উদ্দেশে শুক্রবার (২ এপ্রিল) দুপুরে ট্রাকে ওঠেন ইটভাটার ৮০ জন শ্রমিক। গণপরিবহন ভাড়া বৃদ্ধি কারণে দরিদ্র শ্রমিকরা বাড়ি ফিরতে বেছে নেন এ পরিবহন।

এ ব্যাপারে নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এরশাদ উদ্দিন বলেন, যেহেতু ট্রাকটিতে সবাই ছিলেন দিনমজুর, সে জন্য সব যাত্রীকেই মাস্ক পরিয়ে ট্রাকে ওঠার অনুমতি দেওয়া হয়। সেই সঙ্গে ট্রাকটিকে আটকে না রেখে চালককে দুই হাজার টাকা জরিমানা করে শেষবারের মতো সতর্ক করে ছেড়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, শনিবার নান্দাইল বাজার ও ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে স্বাস্থ্যবিধি অমান্য করার দায়ে ২৯টি মামলায় ১১ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ২০০ জন পথচারীর মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে।

উবায়দুল হক/এনএ