নড়াইলের কালিয়ায় জন্ম নিবন্ধনের জালসনদ তৈরি করে দশম শ্রেণির ছাত্রীকে (১৫) বাল্যবিয়ে দেওয়ার চেষ্টা করায় দুই চাচাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

সোমবার (২১ আগস্ট) বিকেলে কালিয়া উপজেলার পাঁচগ্রাম ইউনিয়নের সাতবাড়িয়া গ্রামে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ রায় দীপন এ আদেশ দেন। অভিযানে কালিয়া থানা পুলিশের একটি দল সহযোগিতা করেন।

সাজাপ্রাপ্ত দুই চাচা হলেন- ওই গ্রামের  মিজানুর শেখ (৪২) ও হাফিজুর শেখ (৩৭)।   

কালিয়া সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ রায় দীপন ঢাকা পোস্টকে বলেন, জন্মসনদ জাল করে বেশি বয়স দেখিয়ে দশম শ্রেণির  ছাত্রীকে বিয়ে দেওয়া হচ্ছে- এমন খবর পেয়ে বিকেলে বিয়ে বাড়িতে অভিযান চালানো হয়। ওই কিশোরীর বাবা লিবিয়া প্রবাসী হওয়ায় এ বিয়েতে সহযোগিতা ও অভিভাবকের ভূমিকায় ছিলেন তার দুই চাচা। পরে বিয়ে বন্ধ করে তাদেরকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে এবং  পরিবারটিকে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ডের পুনরাবৃত্তি না করার ব্যাপারে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, জাল জন্ম সনদ কিভাবে তৈরি করা হয়েছে সে ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সজিব রহমান/আরকে