চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে রাতের আঁধারে পুকুরে বিষ দিয়ে মাছ নিধনের অভিযোগ উঠেছে। উপজেলার পুরাবাড়ি এলাকার মাছচাষি বেলাল উদ্দিনের দুটি পুকুরে বুধবার (২৩ আগস্ট) দিবাগত রাতে  বিষ প্রয়োগের ঘটনা ঘটে।

পুকুর মালিক বেলাল উদ্দিন বলেন, বৃহস্পতিবার (২৪ আগস্ট) সকালে পুকুরে মাছগুলো মরে ভেসে উঠতে দেখে পাহারাদার ও স্থানীয়রা আমাকে খবর দেন। সকালে পুকুর পাড়ে গিয়ে সব মাছ মরে ভেসে উঠতে দেখে হতবাক হয়ে যাই। দেখি এলাকাবাসী আমার পুকুরে নেমে বিষ প্রয়োগে মরা মাছগুলো ধরছে। পরে পুলিশকে বিষয়টি জানাই। এ সময় পুকুরের পাশ থেকে কীটনাশক উদ্ধার করা হয়।  

তিনি আরও বলেন, পুকুর দুটিতে আমার চাষ করা সিলভার কাপ, রুই, কাতলা, জাপানি রুই ও চিতলসহ বিভিন্ন প্রজাতির সব মাছ মারা গেছে। পুকুরে প্রায় ২৫ লাখ টাকার মাছ বিষ প্রয়োগে নিধন করা হয়েছে। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ করেছি। 

অভিযোগ সূত্রে জানা যায়, জমিজমা সংক্রান্ত পূর্ব শত্রুতার জের ধরে উপজেলার গোহালবাড়ি ইউনিয়নের বজরাটেক গ্রামের মৃত সোলেমান মিঞার ছেলে মশিউর রহমান মাসুদ বিষ প্রয়োগ করে তার ১৫ বিঘার দুটি পুকুরের সব মাছ মেরে ফেলেছে। কয়েকদিন আগে তার ক্ষতি করবে বলেও মাসুদ তাকে প্রাণনাশের হুমকি দেয় ও মারপিট করে। 

এ ব্যাপারে জানতে অভিযুক্ত মশিউর রহমান মাসুদের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে ভোলাহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা জানান, ঘটনা শুনে সেখানে পুলিশ পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্ত মাছচাষি থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত সাপেক্ষে এ বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

জাহাঙ্গীর আলম/আরএআর