দিনাজপুর বীরগঞ্জ উপজেলায় কবরস্থান থেকে কঙ্কাল চুরির প্রস্তুতিকালে পাঁচজনকে আটক করে পুলিশে দিয়েছে এলাকাবাসী।

রোববার (২৭ আগস্ট) দিবাগত রাতে উপজেলার মোহনপুর ইউনিয়নের চৌধুরীহাট বালাপুকুর কেন্দ্রীয় কবরস্থানে কঙ্কাল চুরির প্রস্তুতিকালে স্থানীয়রা তাদের আটক করে। এর আগে এ কবরস্থান থেকে একবার এবং পাশের তুলশীপুর কেন্দ্রীয় কবরস্থান থেকে দুবার কঙ্কাল চুরির ঘটনা ঘটে।

আটকরা হলেন শেরপুরের নকলা থানার আদর্শগ্রাম টাঙ্গাইলা পাড়ার মৃত হাফিজ উদ্দিনের ছেলে মো. লালচান (৩০), একই গ্রামের বাবর হোসেনের ছেলে মো. আব্দুস সোবাহান ওরফে সফু (২৮), মৃত ছাবেদ আলীর ছেলে মো. ফরিদ ওরফে শেখ ফরিদ (২৪), ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানার আলী নগর গ্রামের মৃত ওসমান গণির ছেলে মো. সেরাজুল ইসলাম ওরফে সিরাজুল ইসলাম (২৭) এবং একই জেলার কোতয়ালি মডেল থানার অষ্টধর গ্রামের মো. তাজিম উদ্দিন ওরফে আজিজুল ইসলামের ছেলে মো. দেলোয়ার হোসেন বাবু (২৫)।

বীরগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. খোদাদাদ সুমন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদের আটক পাঁচজন চৌধুরীহাট বালাপুকুর কেন্দ্রীয় কবরস্থান, তুলশীপুর কেন্দ্রীয় কবরস্থানসহ দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড় জেলার বিভিন্ন কবরস্থান থেকে মৃত ব্যক্তির (কঙ্কাল) হাড়গোড় চুরির সঙ্গে জড়িত। তারা কঙ্কাল চুরি চক্রের সক্রিয় সদস্য এবং তারা পুরোনো কবর টার্গেট করে দুই থেকে তিনটি গ্রুপে বিভক্ত হয়ে কঙ্কাল চুরি করে। চুরি করা কঙ্কালগুলো রংপুরসহ ঢাকার বিভিন্ন স্থানে সাড়ে ৬ হাজার থেকে সাড়ে ৭ হাজার টাকায় বিক্রি করে। আটক আসামিদের কাছ থেকে কঙ্কাল চুরির কাজে ব্যবহৃত মালামাল উদ্ধার করা হয়েছে। এ ব্যাপারে বীরগঞ্জ থানায় তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে।

ইমরান আলী সোহাগ/এসএসএইচ/