বাগেরহাটের মোল্লাহাট থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর পাঁচ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বুধবার (৩০ আগস্ট) রাতে মোল্লাহাট উপজেলা থেকে তাদের আটক করা হয়।

আটকৃকতরা হলেন—পিরোজপুরের মৃত কামাল গাজীর ছেলে মো. তরিকুল ইসলাম (২৩), গোপালগঞ্জের গাউছ মোল্লার ছেলে মো. আকাশ আব্দুল্লাহ (২৩), মোহাম্মদ জাকির ফকিরের ছেলে তাজিমুদ্দিন জসীমউদ্দীন (২১), সৈয়দ আহাদুজ্জামানের ছেলে মো. রিপন (২০) এবং মাদারীপুরের মতিউর রহমানের ছেলে ইসমাইল হাসান অনিক (২০)।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে র‌্যাব-৬ এর সহকারী পরিচালক (মিডিয়া) তারেক আনাম বান্না প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) তথ্য অনুযায়ী র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা ও র‌্যাব-৬ অভিযান চালিয়ে জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর পাঁচ সদস্যকে আটক করেছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আটককৃতরা আফগানিস্তানে তালেবানের উত্থানে উদ্বুদ্ধ হয়ে আল কায়েদা মতাদর্শের জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর হয়ে কার্যক্রম পরিচালনা করছিল। তারা বিভিন্ন সময় অনলাইনে তামিম আল আদনানী, হারুন ইজহার, গুনবীসহ বিভিন্ন আধ্যাত্মিক নেতার বক্তব্য দেখে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে সংগঠনের সদস্যদের মাধ্যমে উক্ত সংগঠনে যোগদান করে। পরবর্তীতে তারা সংগঠনের সদস্য সংগ্রহে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করছিল।

আটককৃতদের মধ্যে আব্দুল্লাহ বাগেরহাটের একটি মাদরাসায় পড়াশুনা করত। তরিকুল গোপালগঞ্জের একটি মসজিদে ইমামতি করতেন। তাজিমুদ্দিন গোপালগঞ্জের স্থানীয় একটি মাদরাসায় ইমামতি করতেন। ইসমাইল গোপালগঞ্জের একটি মাদরাসায় অধ্যয়নরত ছিল। তিনি তরিকুলের মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে ‘আনসার আল ইসলাম’-এ যোগদান করে। রিপন ২০২২ সালে আব্দুল্লাহর মাধ্যমে আনসার আল ইসলামের আদর্শে উদ্বুদ্ধ হয়ে সংগঠনে যোগদান করে। তরিকুল, আব্দুল্লাহ ও তাজিমুদ্দিন ২০২১ সালে যোগদান করে।

আটকদের কাছ থেকে উগ্রবাদী বই, সাংগঠনিক কার্যক্রম সংক্রান্ত নোটবই ও মোবাইল ফোন উদ্ধার করা হয়। আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়েরপূর্বক মোল্লাহাট থানায় সোপর্দের প্রস্তুতি চলছে।

শেখ আবু তালেব/এমজেইউ