যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ২ আসামি

ফরিদপুরে ইউপি চেয়ারম্যান মলয় বোস হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পলাতক দুই আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। ফরিদপুরে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান, র‌্যাব-১০ ফরিদপুরের কোম্পানি অধিনায়ক কে এম শাইখ আক্তার।

শুক্রবার (১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে শহরের গোয়ালচামট মহল্লা এলাকার ঢাকা-খুলনা মহাসড়কের র‌্যাব কার্যালয়ে এ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

গ্রেপ্তার হওয়া যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সালথা উপজেলার আটঘর ইউনিয়নের গোয়ালপাড়া গ্রামের বাসিন্দা মনিরুজ্জামান শেখ ওরফে মনির (৪৩)। একই ইউনিয়নের খাগৈর গ্রামের বাসিন্দা সত্তার মোল্লা (৩৭)।

মলয় বোস ফরিদপুরের সালথা উপজেলার আটঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। ২০১২ সালে ৭ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১টার দিকে ফরিদপুর থেকে একটি মোটরসাইকেলে করে সালথা যাওয়ার পথে ফরিদপুর সদরের কানইপুর ইউনিয়নের রণকাইল এলাকায় একদল দুষ্কৃতকারী দেশীয় অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে হত্যা করেন।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানায়, একটি নসিমনে করে সাত/আটজন ব্যক্তি ঘটনাস্থলে এসে নসিমন দিয়ে মলয় বোসের মোটরসাইকেলের গতি রোধ করে। পরে ইউপি চেয়ারম্যানকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করতে থাকে। এক পর্যায়ে চেয়ারম্যানের সঙ্গে ঘাতকদের ধস্তাধস্তি হলে চেয়ারম্যান রাস্তার পাশের খাদে পড়ে যান। তখন ঘাতকরা সেই খাদের মধ্যে তাকে কুপিয়ে ঘটনাস্থলেই হত্যা করেন।

এ ঘটনায় তার স্ত্রী ববিতা বোস বাদী হয়ে ২০১২ সালের ৯ ফেব্রুয়ারি সালথা থানায় হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় তিনজন আওয়ামী লীগ নেতাসহ ২১ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও চার-পাঁচজনকে আসামি করা হয়। মামলার এজাহারে বলা হয়, আটঘর ইউনিয়ন পরিষদের ইউপি নির্বাচনে মলয় বোস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় প্রতিপক্ষ তাকে হত্যা করেছে।

শুক্রবার (১ সেপ্টেম্বর) লিখিত বক্তব্যে র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে আসামি মনিরুজ্জামান নারায়নগঞ্জের রূপগঞ্জ ও সত্তার মোল্লা সিদ্ধিরগঞ্জে অবস্থান করছেন। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে রূপগঞ্জ ও বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে সিদ্ধিরগঞ্জে অভিযান চালিয়ে সাজাপ্রাপ্ত দুই আসামিকে গ্রেপ্তার করা হয়।

গত ১১ বছর যাবৎ তারা পলাতক ছিলেন। তাদের অবর্তমানে এ হত্যা মামলার রায় ঘোষণা করা হয়। তারা ছদ্মবেশ ধারণ করে দেশের বিভিন্ন জায়গায় পালিয়ে বেড়াচ্ছিলেন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ মার্চ ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে এ হত্যা মামলার রায় দেওয়া হয়। মনিরুজ্জামানসহ নয়জন আসামির মৃত্যুদণ্ড ও ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। তবে পরে আসামিরা এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। ওই আপিলের রায়ে ২০১৮ সালের ২৯ নভেম্বর হাইকোর্ট মনিরুজ্জামানকে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

জহির হোসেন/এএএ