রংপুরে চলমান এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র চুরির অভিযোগে দুইজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) পীরগঞ্জ মহাবিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে এই ঘটনা ঘটে।

জানা গেছে, মঙ্গলবার পীরগঞ্জ মহাবিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে এইচএসসির জীববিজ্ঞান, পৌরনীতি ও পরিসংখ্যান বিষয়ে ১৯২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। পরীক্ষা চলাকালীন বেলা ১১টার দিকে পীরগঞ্জ মহাবিদ্যালয়ের ল্যাব সহকারী রাসেল মিয়া (২৬) জীববিজ্ঞান বিষয়ের একটি প্রশ্নপত্র কেন্দ্রসচিবের কক্ষ থেকে কৌশলে চুরি করে বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ সময় তাকে প্রশ্নপত্রসহ হাতেনাতে আটক করেন কক্ষ পরিদর্শক।

এরপর কেন্দ্রসচিব বিষয়টি উপজেলা প্রশাসনকে জানালে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তকী ফয়সাল তালুকদার ওই পরীক্ষাকেন্দ্রে ছুটে আসেন। এ সময় প্রশ্নপত্র চুরির সঙ্গে জড়িত থাকার অপরাধে পিয়ন রাকিবুল ইসলাম নাজুমলকেও (২৬) আটক করা হয়। পরে রাসেল ও নাজমুলকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই বছর করে কারাদণ্ড দিয়ে থানা পুলিশে হস্তান্তর করা হয়।

পীরগঞ্জ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ও কেন্দ্রসচিব ছাদেকুল ইসলাম বলেন, প্রশ্নপত্র চুরির সময় তাদেরকে আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানালে তিনি সহকারী কমিশনার (ভূমি) তকী ফয়সাল তালুকদারকে পরীক্ষাকেন্দ্রে পাঠান। রাসেল ও নাজমুলকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে থানায় পাঠানো হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) তকী ফয়সাল তালুকদার বলেন, প্রশ্নপত্র চুরি ও তা বাইরে পাচারের সময় আটক দুইজনকে সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

ফরহাদুজ্জামান ফারুক/এমজেইউ