বগুড়ায় ভ্রাম্যমাণ আদালত

করোনা প্রতিরোধে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সোমবার (৫ মার্চ) জেলার ১২ উপজেলায় পৃথক অভিযানে ভ্রাম্যমাণ আদালত ১২৭টি মামলায় ২ লাখ ১৭ হাজার ৫০ টাকা জরিমানা আদায় করেছেন।

বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হকের নির্দেশনায় সোমবার বগুড়া সদরসহ ১২টি উপজেলায় সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ এবং সরকারি নির্দেশ অমান্য করার অভিযান চালানো হয়।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাসিম রেজা জানান, সোমবার জেলা সদরে পৃথক ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১১টি মামলায় শহরের বিভিন্ন স্থানে জরিমানা করা হয়েছে ৪৬ হাজার ৫শ টাকা। এছাড়া বগুড়া সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা আজিজুর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মাটিডালি এলাকায় সরকারি নির্দেশ অমান্য করে অতিরিক্ত যাত্রী পরিবহন ও স্বাস্থ্যবিধি না মানায় ৩টি বাস ও ১টি পিকআপ ভ্যানের চালকের বিরুদ্ধে মামলাসহ ১৮ হাজার টাকা এবং আরও ৩ ব্যক্তিকে ১ হাজার টাকা জরিমানা হয়েছে। এছাড়া সদরের সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালতে ২ মামলায় ৬শ টাকা জরিমানা করেছেন।

সরকারি বিধিনিষেধ অমান্য করায় সারিয়কান্দিতে উপজেলা নিবার্হী কর্মকর্তার অভিযানে ১৩টি মামলায় ৪০ হাজার টাকা, সহকারী কমিশনার (ভূমি) ২০ মামলায় ৩৮ হাজার ৩৫০ টাকা, আদমদীঘিতে ১৪ মামলায় উপজেলার বিভিন্ন স্থানে ১৭ হাজার ২শ টাকা, ধুনটে ৬ মামলায় ১ হাজার ৩শ টাকা, দুপচাঁচিয়ায় ৭ মামলায় ৭ হাজার ৭শ টাকা, গাবতলীতে ৭ মামলায় ২ হাজার ৯শ টাকা, কাহালুতে ৪ মামলায় ৬ হাজার টাকা, নন্দীগ্রামে ৪ মামলায় ৩ হাজার ৭শ টাকা, শাজাহানপুরে ১১ মামলায় ২৪ হাজার ২শ টাকা জরিমানা করা হয়েছে।

শেরপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার অভিযানে ৭ মামলায় ২ হাজার ৭শ এবং সহকারী কমিশনার (ভূমি) অভিযানে ৬ মামলায় ১ হাজার ৮শ টাকা, শিবগঞ্জে ২ মামলায় ৪শ টাকা জরিমানা আদায় করা হয়েছে। সোনাতলায় উপজেলা নির্বাহী কর্মকর্তার অভিযানে ২ মামলায় ২ হাজার ৫শ এবং সহকারী কমিশনার (ভূমি) অভিযানে ৪ মামলায় ১২শ টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের অভিযান নিয়ে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হকের সাথে কথা বললে তিনি জানান, সোমবার সারাদিনই জেলার বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়েছে। তিনি বলেন, নিজেদের সুরক্ষার স্বার্থে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে বলেন সকলকে।

সাখাওয়াত হোসেন জনি/এমআইএইচ