ইউএনও আব্দুল্ল্যাহ আল মামুন

প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ জেলা পর্যায়ে দ্বিতীয়বারের মতো শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নির্বাচিত হয়েছেন নওগাঁর সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্যাহ আল মামুন। গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও প্রাথমিক শিক্ষা পদক বাছাই কমিটির সদস্য সচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত ফলাফলের তালিকা থেকে এ তথ্য জানা যায়। 

এর আগে গত বছর জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রাথমিক শিক্ষা পদকে শ্রেষ্ঠত্বের পুরস্কার জিতেছিলেন আব্দুল্যাহ আল মামুন। এছাড়াও তিনি শুদ্ধাচার চর্চায় এ বছর জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হওয়ার সম্মান অর্জন করেছেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ের তথ্য মতে, বরেন্দ্র অধ্যুষিত ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত সাপাহার উপজেলায় নিম্ন আয়ের মানুষের সংখ্যা বেশি হওয়ায় কয়েক বছর আগেও ওই অঞ্চলের শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতির হার উদ্বেগজনক ছিল। কোভিড-১৯ পরবর্তী সময়ে প্রাথমিকের শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতে নানা কর্মপরিকল্পনা গ্রহণ করেন ইউএনও আব্দুল্ল্যাহ আল মামুন। নিয়মিত কাজের ফাঁকে সময় পেলেই ছুটে যান বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে। মজার মজার গল্পের মাধ্যমে কোমলমতি শিশুদের আকৃষ্ট করে মাঝে মধ্যেই শিক্ষার্থীদের পাঠদান করান নিজেই। শিশুদের নিয়মিত বিদ্যালয়মুখী করতে উপহার দেন স্কুল ড্রেস, স্কুল ব্যাগ, টিফিন বক্স, শিক্ষা উপকরণসহ নানা খেলার সামগ্রী। এছাড়াও নিয়মিত উপস্থিত হন বিদ্যালয়ের মা সমাবেশে। তার প্রচেষ্টায় গত দুই বছরে সাপাহার উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধির পাশাপাশি পড়ালেখায় মনোযোগী হয়ে উঠার প্রবণতা ক্রমশ বেড়েই চলেছে।

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্ল্যাহ আল মামুন ঢাকা পোস্টকে বলেন, প্রতিটি শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হবে। নৃ-গোষ্ঠী অধ্যুষিত এই এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির হার বাড়ানোটাই প্রথমে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। শিশুদের অনুপ্রাণিত করতে শিশুবরণ অনুষ্ঠানসহ প্রায়ই বিভিন্ন আয়োজন করা হয় এবং তাদের পুরস্কৃত করা হয়। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আজকের দিনের এই শিশুরা আগামীতে দেশ ও জাতির উন্নয়নে কাজ করবে বলে আমি আশাবাদী। এই পুরষ্কার আগামীতে আমাকে ভালো কাজে আরও উৎসাহ যোগাবে।

নওগাঁ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও প্রাথমিক শিক্ষা পদক বাছাই কমিটির সদস্য সচিব সাইফুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, সাপাহারে যোগদানের পর থেকেই শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে উল্লেখযোগ্য অবদান রেখেছেন ইউএনও আব্দুল্ল্যাহ আল মামুন। তাই এ বছরেও তাকে শ্রেষ্ঠ নির্বাচিত করা হয়েছে। প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান রাখায় ব্যক্তি এবং প্রতিষ্ঠান পর্যায়ে এ বছর ১৩ জনকে শ্রেষ্ঠ নির্বাচিত করা হয়েছে। নিয়মানুযায়ী বিভাগীয় পর্যায়ে শিক্ষা পদকের জন্য তাদের প্রত্যেকের নাম সুপারিশ করা হবে।

আরমান হোসেন রুমন/আরএআর