লকডাউনের মধ্যে খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করেছেন খাদ্যগুদামের শ্রমিকরা

লকডাউনের মধ্যে খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করেছেন খাদ্যগুদামের শ্রমিকরা। মঙ্গলবার (০৬ এপ্রিল) দুপুরে খুলনার মহেশ্বরপাশা সিএসডি খাদ্যগুদামের ব্যবস্থাপক মোকলেছ আলামিনকে প্রত্যাহারের দাবিতে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন তারা।

এ সময় শ্রমিকরা সিএসডি খাদ্যগুদামের মালামাল লোড-আনলোড বন্ধ করে দেন। পরে পুলিশ ও খাদ্যগুদামের কর্মকর্তারা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সিএসডি খাদ্যগুদাম শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এসএম শাহআলম বলেন, মহেশ্বরপাশা সিএসডি গুদামের ব্যবস্থাপকের বিভিন্ন অনিয়মের তদন্ত প্রতিবেদনের আলোকে ২৮ মার্চ মোকলেছ আলামিনকে অন্যত্র বদলি করা হয়। কিন্তু বদলির ওই আদেশ স্থগিত করতে তিনি লবিং শুরু করেছেন।

শ্রমিকরা জানান, শ্রমিকদের তুচ্ছ কারণে বরখাস্ত ও তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা করায় মোকলেছ আলামিনের ওপর শ্রমিকরা ক্ষিপ্ত। ফলে বদলি স্থগিতের প্রচেষ্টার বিষয়টি জানাজানি হলে শ্রমিকদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। খাদ্যশস্য লোড-আনলোডে ট্রাক প্রতি চাঁদা দাবি, অনিয়ম, শ্রমিক বরখাস্ত ও মামলার কারণে মঙ্গলবার দুপুরে ক্ষুব্ধ শ্রমিকরা লকডাউনের মধ্যে সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

এ সময় খুলনা-যশোর মহাসড়কে তারা টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন। রাস্তায় ব্যারিকেড দেওয়ার কারণে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় আধাঘণ্টা তারা এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন। পরে সড়ক অবরোধের সংবাদ পেয়ে খুলনা আঞ্চলিক খাদ্য কর্মকর্তা ঘটনাস্থলে উপস্থিত হয়ে ব্যবস্থাপকের বদলি আদেশ কার্যকরের আশ্বাস দিলে অবরোধ তুলে নেন শ্রমিকরা।    

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসাল আল মামুন ঢাকা পোস্টকে বলেন, মহেশ্বরপাশা সিএসডি খাদ্যগুদামের ব্যবস্থাপক মোকলেছ আলামিনের বদলি হয়েছে। অথচ তিনি যাচ্ছেন না এমন অভিযোগ তুলে শ্রমিকরা খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করেন। ২০-২৫ মিনিট সড়কে অবস্থান নিয়ে তার বিরুদ্ধে বিক্ষোভ করেন। সংবাদ পেয়ে আমি সেখানে যেয়ে শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি। এখন সেখানে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে।

মোহাম্মদ মিলন/এএম